মাঠে নামার আগেই শ্রেষ্ঠত্ব হারালেন সাকিব আল হাসান

0
51

বাংলা খবর ডেস্ক:
এবার টি২০ বিশ্বকাপ প্রাথমিক রাউন্ড থেকেই নানা চমকে ভরপুর। নানাবিধ ঘটনায় রোমাঞ্চকর ও উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে বিশ্বকাপ। জমজমাট এই আসরে এখনো মাঠেই নামা হয়নি বাংলাদেশ দলের এবং তাই ম্যাচ খেলার সুযোগ পাননি সাকিব আল হাসান। কিন্তু এর আগেই তার উত্থান-পতন শুরু হয়ে গেছে।

গত বুধবার আইসিসির ঘোষিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় আফগানিস্তানের মোহাম্মদ নবিকে হটিয়ে শীর্ষস্থান দখল করেন সাকিব। কিন্তু বাঁহাতি এই অলরাউন্ডার তখনো ম্যাচ খেলেননি, হয়ে গেছেন টি২০তে বিশ্বসেরা অলরাউন্ডার। এবার মাঠে না নেমেই নিউজিল্যান্ডের ডানহাতি পেসার টিম সাউদির কাছে আন্তর্জাতিক টি২০তে সেরা বোলারের আসন হারিয়েছেন সাকিব।

এতদিন ১২২ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে এক নম্বরে ছিলেন দুজন। কিন্তু চরম প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে এবার অষ্টম বিশ্বকাপে সুপার টুয়েলভে উদ্বোধনী ম্যাচেই সাউদি টপকে গেলেন সাকিবকে। এদিন ৩৩ বছর বয়সী এ কিউই পেসার মাত্র ২.১ ওভারে ৬ রানে ৩ উইকেট নিয়েছেন। এখন ১০১ ম্যাচে তার উইকেট ১২৫, দ্বিতীয় স্থানে নেমে যাওয়া বাংলাদেশের বাঁহাতি স্পিনার সাকিবের উইকেট ১০৪ ম্যাচে ১২২।
নিউজিল্যান্ডে কিছুদিন আগে ত্রিদেশীয় টি২০ সিরিজ অনুষ্ঠিত হয়। সেখানে সাকিব ৩ ম্যাচ খেলে কোন উইকেটের দেখা পাননি। সেই সুযোগে তাকে ছুঁয়ে ফেলেন কিউই পেসার সাউদি। তিনি ৫ ম্যাচে নিয়েছেন ৮ উইকেট।

সিরিজ শেষে সাকিব-সাউদির আন্তর্জাতিক টি২০ উইকেট সংখ্যা সমান ১২২ হয়ে যায়। এবার বিশ্বকাপ মঞ্চে দুজনের মধ্যে কে এগিয়ে যাবেন সেদিকে দৃষ্টি ছিল সবার। তবে প্রথম সুযোগটা সাউদি পেয়েছেন শনিবার। সিডনিতে চরম প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে দুর্ধর্ষ হয়ে উঠেন সাউদি। নিজের প্রথম ওভারে বোলিংয়ে এসেই সাকিবকে ছাড়িয়ে যান।

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই অজি ওপেনার ডেভিড ওয়ার্নারকে (৫) বোল্ড করে দেন তিনি। এর মাধ্যমে আন্তর্জাতিক টি২০তে ১২৩ উইকেটের মালিক হয়ে সাকিবকে পেছনে ফেলেন। এরপর নিজেকে আরও উচ্চতায় এগিয়ে নিয়েছেন পরে ২ উইকেট নিয়ে। ইনিংসের পঞ্চম ওভারে মিচেল মার্শকে এবং ১৮তম ওভারে প্যাট কামিন্সকে সাজঘরে ফিরিয়ে অজি ইনিংসের যবনিকা ঘটিয়েছেন তিনি। ২.১ ওভারে মাত্র ৬ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন বিধ্বংসী সাউদি। হয়েছেন আন্তর্জাতিক টি২০ ইতিহাসের সর্বাধিক উইকেটশিকারি।
অথচ সাকিব তখনো বাংলাদেশের প্রথম ম্যাচের ভেন্যু হোবার্টে পৌঁছেননি। ব্রিসবেন থেকে শনিবার যখন হোবার্টে পৌঁছেছেন তারপরই সাউদি নেমেছেন প্রথম ম্যাচে। আর সাকিব হোবার্ট পৌঁছার পর নেমে গেছেন দ্বিতীয় স্থানে।

ত্রিদেশীয় সিরিজে বল হাতে কিছু সাফল্য পেলে হয়তো এমনটা হতোই না। সর্বশেষ ৪টি আন্তর্জাতিক টি২০তে কোন উইকেটের দেখা পাননি তিনি। আর সুযোগটা কাজে লাগিয়ে এখন সর্বাধিক উইকেট শিকারের রেকর্ড সাউদির। সাউদি ১০১ ম্যাচের ৯৯ ইনিংসে ১২৫ উইকেট নিয়েছেন ২৪.০৮ গড় ও ওভারপ্রতি ৮.২০ রান খরচায় এবং স্ট্রাইকরেট ১৭.৬।

আর সাকিব ১০৪ ম্যাচের ১০২ ইনিংসে ১২২ উইকেটের মালিক। সাউদির চেয়ে গড় (২০.৮৯) এবং ওভারপ্রতি রান খরচার (৬.৭৩) হার বেশ ভালো তার। তবে সাউদির চেয়ে স্ট্রাইকরেট একটু বেশি- ১৮.৬। সোমবার হোবার্টে হল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ বাংলাদেশের। সেদিন কি সাউদিকে ছুঁতে পারবেন সাকিব? লড়াইটা এবার শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের। তবে খুব কাছাকাছিই আছেন আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। ৭১ ম্যাচে ১১৮ উইকেট নিয়ে তিনি আছেন তিনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here