বিশ্বে প্রথম যুক্তরাষ্ট্রে মৌমাছির জন্য টিকা অনুমোদন

0
81

বাংলা খবর ডেস্ক:
মৌমাছির জন্য টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। মৌমাছিকে টিকা দেওয়ার অনুমোদনের দিক থেকে এটি বিশ্বের প্রথম ঘটনা। এই টিকা দেওয়ার ফলে মৌমাছি ফাউলব্রুডসহ বিভিন্ন প্রাণঘাতী রোগ থেকে রক্ষা পাবে। একই সঙ্গে এ টিকা মৌমাছির অন্যান্য রোগের বিরুদ্ধে নতুন করে আশা জাগিয়ে তুলছে।

বিবিসি জানিয়েছে, ফাউলব্রুড রোগ থেকে মৌমাছিদের রক্ষা করতে শর্ত সাপেক্ষে এ টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে ইউএস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএসডিএ)।

মৌমাছিদের জন্য বিশেষভাবে এ টিকাটি তৈরি করেছে মার্কিন বায়োটেক কম্পানি ডালান এনিম্যাল হেলথ। কম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যানেট ক্লেইজার বলেছেন, মৌমাছি রক্ষায় আমাদের টিকা একটি যুগান্তকারী আবিষ্কার। পোকামাকড়ের যত্নে কিছু পরিবর্তন আনতে প্রস্তুত আছি। আমরা সেটা বিশ্ববাসীকে দেখিয়ে দিতে চাই। যা পুরো বিশ্বের খাদ্য উৎপাদনকে প্রভাবিত করবে।

বাণিজ্যিকভাবে মৌমাছি পালনকারীদের টিকাটি ব্যবহারের জন্য প্রাথমিকভাবে অনুমতি দেওয়া হবে। যা ফাউলব্রুড ও ব্যাকটেরিয়া পেনিব্যাসিলাস থেকে মৌমাছিকে রক্ষা করবে।

মৌমাছির জন্য টিকাটি তৈরি করতে ডালান এনিম্যাল হেলথের সঙ্গে কাজ করেছেন জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ কিথ ডেলাপ্লেন। তিনি বলেছেন, টিকাটি মৌমাছিকে ব্যাকটেরিয়া থেকে রক্ষা করবে। ফাউলব্রুডের আক্রমণ থেকেও বাঁচাবে। একই সঙ্গে মৌমাছির মৃত্যুর হারও কমিয়ে দেবে।

সূত্র : বিবিসি,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here