মালদ্বীপ সঙ্কটকে ঘিরে ভারত মহাসাগরে নৌবহর মোতায়েন চীনের

0
613

আর্ন্তজাতিক ডেস্ক: ভারত যা আশঙ্কা করেছিল তাই ঘটেছে। মালদ্বীপ সঙ্কটকে কাজে লাগিয়ে পূর্ব ভারত মহাসাগরে নিজেদের শক্তিবৃদ্ধিতে ততপর হয়ে উঠেছে চীন। দক্ষিণ চীন সাগরে যেভাবে নৌবহর ঢুকিয়ে গোটা এলাকা দখলের ফন্দি এঁটেছিল চীন, ঠিক একই কায়দায় ১১টি যুদ্ধজাহাজ ভারত মহাসাগর এলাকায় মোতায়েন করেছে চীন।

গত এক সপ্তাহ ধরে ভারত মহাসাগরে চীনা যুদ্ধজাহাজগুলি দাঁড়িয়ে থেকে পরিস্থিতি নজরে রাখছে। পাশাপাশি নানা ধরনের মহড়া করছে বলে চীনা সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে।

এদিকে চীনের এই গতিবিধি নিয়ে এতদিন ভারত অবগত ছিল না। বিষয়টি জানার পর খোঁজখবর করা হচ্ছে। এখনো কোনো প্রতিক্রিয়া আসেনি। তবে ভারত মহাসাগরে নিজেদের শক্তি বৃদ্ধিতে চীনের এই অতি ততপরতায় অনেকেই আশঙ্কার মেঘ দেখছেন।

ভারতকে কোণঠাসা করতে চীন কোনো পদক্ষেপই ছাড়তে রাজি নয়। মালদ্বীপের আবদুল্লাহ ইয়ামিনের সরকারের সঙ্গে ভারতের দূরত্ব তৈরি হওয়া ও চীনের সঙ্গে সখ্যতাকে সুচারুভাবে কাজে লাগিয়ে, মালদ্বীপকে নানা ছোটখাটো সাহায্য করার বিনিময়ে ভারত মহাসাগরে চীন শক্তিবৃদ্ধি করতে চাইছে যা ভারতের কাছে দুশ্চিন্তার কারণ।

ইতিমধ্যে মালদ্বীপের কয়েকটি দ্বীপে চীন সেনা ঘাঁটি তৈরির লক্ষ্যে এগিয়ে গিয়েছে। এই অবস্থায় ভারত মহাসাগরে চীনের দাপাদাপি নয়াদিল্লির কাছে নিঃসন্দেহে চিন্তার কারণ।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া, দ্য হিন্দু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here