ত্রিপুরায় বামপন্থীদের পতন হচ্ছে বিজেপির কাছে

0
263

আর্ন্তজাতিক ডেস্ক: বাংলাদেশ সংলগ্ন ভারতের ত্রিপুরা রাজ্যের বিধান সভা নির্বাচনে বামপন্থী সরকারের পতন একরকম নিশ্চিত হয়ে গেছে। এ রাজ্যটিতে দীর্ঘদিন ধরে ক্ষমতায় ছিল বামরা। তবে এবার তাদের সে ঘাঁটির পতন হলো।

শনিবার দুপুর পর্যন্ত পাওয়া নির্বাচনের ফলে দেখা যাচ্ছে বিজেপি এই রাজ্যটির ক্ষমতায় বসতে যাচ্ছে। টাইমস অব ইন্ডিয়া ৫৯ আসনের অধিকাংশেই বিজেপির জয়ের আভাস দিয়েছে। তারা বলছে, বিজেপি জিতছে ৪২টি আসনে, অন্যদিকে বাম ফ্রন্ট জিতছে ১৬টি আসন। এ রাজ্যে সরকার গঠনের জন্য ৩১টি আসনই যথেষ্ট।

ত্রিপুরার ৬০টি বিধান সভার আসনের মধ্যে ৫৯টিতে গত ১৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হয়। সিপিএমের এক প্রার্থীর মৃত্যুতে একটি আসনে ভোটগ্রহণ স্থগিত হয়েছিল।

পশ্চিমবঙ্গে পতন ঘটার পরও ত্রিপুরায় লাল পতাকা উড্ডীন রেখেছিলেন মানিক সরকার; এবার বিজেপির কাছে সেই দুর্গ হাতছাড়া হল বামদের।

রাজ্যটিতে আগের নির্বাচনেও নরেন্দ্র মোদীর দলের কোনো অবস্থান ছিল না। এখন কংগ্রেসকে পেছনে ফেলে সিপিএমকেও ঠেলে জয় নিয়েই এই প্রথম ছোট রাজ্যটিতে সরকার গড়তে যাচ্ছে বিজেপি।

ত্রিপুরায় বাম ফ্রন্ট প্রথম ক্ষমতায় আসে ১৯৭৭ সালে। ১৯৮৩ সালের নির্বাচনেও জয় ধরে রেখেছিল তারা। ১৯৮৮ সালে কংগ্রেস-টিইউজেএস জোটের কাছে হারলেও পরের ভোটেই (১৯৯৩ সালে) ক্ষমতা পুনরুদ্ধার করে বাম ফ্রন্ট। তারপর টানা চার বার ক্ষমতায় মানিক সরকার। গতবারও জিতেছিল ৬০টির মধ্যে ৫০টি আসন।

পশ্চিমবঙ্গে আগেই বাম শাসনের অবসান ঘটলেও মানিকের নেতৃত্বে ত্রিপুরায় দুর্গ আগলে রাখছিল তারা। এখন তাও হারাতে হল।

মেঘালয় ও নাগাল্যান্ড

ত্রিপুরার পাশাপাশি মেঘালয় ও নাগাল্যান্ড রাজ্যেও ভোটগণনা চলছে। মেঘালয়ে কংগ্রেস এগিয়ে থাকলেও সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা কেউ পাচ্ছে না বলে ইঙ্গিত মিলেছে।

নাগাল্যান্ডে ক্ষমতায় বসতে যাচ্ছে বিজেপি। বিধান সভার ৬০ আসনের মধ্যে ২৯টিতে তারা জিততে চলেছে, তাদের পেছনে রয়েছে আঞ্চলিক দল এনপিএফ, তারা এগিয়ে আছে ২৬টিতে, কংগ্রেস জিতছে একটি আসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here