স্বাধীনতার মাসে লন্ডনস্থ পাকিস্তান হাইকমিশন ঘেরাও করে ১৯৭১ সালে সংগঠিত মুক্তিযুদ্ধের সকল দায়ভার গ্রহন করে বাংলাদেশে গনহত্যার দায়ে পাকিস্তানকে আনুষ্ঠানিকভাবে নিশ্বর্ত ক্ষমা প্রার্থনার দাবী জানিয়েছে কয়েকটি বাংলাদেশী সংগঠন। বাংলাদেশে আটকে থাকা পাঁচলক্ষ (বিহারী) পাকিস্তানী নাগরিককে ফিরিয়ে নেয়া, তৎকালীন পাকিস্তানের অংশে থাকা বাংলাদেশের ন্যায্য হিস্যা ফেরত, মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্থ ও নির্যাতিত পরিবারের সদস্যদের ক্ষতিপূরন প্রদান ও পাকিস্তানের পৃষ্টপোষকতায় গড়ে উঠা জঙ্গি সংগঠনগুলাকে দমন এবং বেলুচিস্থানে হত্যা নির্যাতন বন্ধের দাবীতে ২২ মার্চ বৃহষ্পতিবার স্থানীয় সময় বিকেলে লন্ডনস্থ পাকিস্থান হাইকমিশন ঘেরাও করে এ দাবী জানানো হয়।
সাউথ-ওয়েষ্ট লন্ডনের  লোনডেস স্কয়ারে পাকিস্তান হাইকমিশনের সামনে যুদ্ধাপরাধ বিচারমঞ্চ যুক্তরাজ্য, একাত্তরের ঘাতক-দালাল নির্মুল কমিটি ইউকে, গণজাগরণ মঞ্চ ইউকে, ইন্টারন্যাশনাল ক্রাইম রিসার্চ ফাউন্ডেশন, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ হিউম্যান রাইট কাউন্সিল ইউকে ও বিশ্ববাংলা না‌মের সংগঠন এ কর্মসুচীর অা‌য়োজন ক‌রে।
যুদ্ধাপরাধ বিচারমঞ্চ ইউকের প্রেসিডেন্ট সাংবাদিক মতিয়ার চৌধুরীর সভাপতিত্বে এবং গণজাগরণ মঞ্চের মুখপাত্র অজন্তা দেব ও ড. আনিছুর রহমান আনিছের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, যুক্তরাজ্য বাসদের আহবায়ক গয়াছুর রহমান গয়াছ, বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারী আলিমুজ্জামান, ওয়েষ্ট লন্ডন আওয়ামীলীগের সেক্রেটারী হাজী আব্দুল হান্নান, ব্যারিস্টার নিঝুম মজুমদার, উদীচি যুক্তরাজ্যের সভাপতি হারুনুর রশিদ, মুক্তিযোদ্ধা শাহ এনাম, কমরেড মশুদ আহমদ, নারী নেত্রী সৈয়দা নাজনিন সুলতানা শিখা, বাতিরুল হক সরদার, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, ইঞ্জিনিয়ার মুক্তিযোদ্ধা মিফতা ইসলাম, জাসদের রেদওয়ান খান, যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের রাহেলা শেখ প্রমুখ।
সমাবেশ শেষে সাংবাদিক মতিয়ার চৌধুরী এবং অজন্তা দেব রায়ের নেতৃত্বে পাকিস্তান হাইকমিশন বরাবরে একটি স্মারক লিপি প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here