ফেসবুকের নামী-দামী বড় বড় পেজগুলোর সত্যতা যাচাই করবে ফেসবুক। কোনো পেজ মিথ্যা খবর কিংবা মিখ্যা প্রচারনা চালাচ্ছে নাকি তা খতিয়ে দেখবে ফেসবুক কর্তৃপক্ষ। শুক্রবার এ তথ্য জানান ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ।
জাকারবার্গ জানান, বড় বড় পেজ গুলো যাচাই করা হবে। যদি কোনো পেজ তাদের পোস্টে দেওয়া তথ্য আমাদের পরিষ্কার করে জানাতে না পারেন তাহলে তাদের পোস্ট ফেসবুকে দেওয়া হবে না। আমরা এই সিদ্ধান্ত নিয়েছি কারণ কেও যাতে কোন ফেক অ্যাকাউন্ট থেকে কোনরকম পেজ পরিচালনা না করতে পারে।
তিনি আরও জানান, রাজনৈতিক উদ্দেশ্যে যে সকল বিজ্ঞাপন প্রাচার করা হবে সেটাও এখন থেকে যাচাই করে দেখা হবে। যাতে করে ভবিষ্যতে কোন নির্বাচনে কেও ফেসবুকের মাধ্যমে মিথ্যা প্রচারণা না চালাতে পারে। এই প্রক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে কোন রাজনৈতিক প্রচারণা চালাতে হলে প্রথমে একটি মেইল এড্রেস ও আইডি টি মার্কিন সরকারকে দিতে হবে। আর ফেসবুক কর্তৃপক্ষ সেই মেইলে একটি কোড পাঠাবে। কোড নাম্বারটি টেপার পরে ঐ রাজনৈতিক বিজ্ঞাপন বা প্রচারণা ফেসবুকে পোস্ট হবে। কোন পেজ তাদের পূর্ববর্তি নাম পরিবর্তন করেছে কিনা এবং পরিবর্তন করলে এর উদ্দেশ্য খতিয়ে দেখবে ফেসবুক কর্তৃপক্ষ।
এই পেজের সত্যতা যাচাইয়ের এই উদ্যোগ ফেসবুকের নিরাপত্তা বৃদ্ধি ও বর্তমান পরিস্থিতি থেকে একে বের করে আনতে সহায়তা করবে বলে ধারণা করছেন অনেকেই। কারণ এর আগে বিভিন্ন তারকাদের আইডির সত্যতা যাচাই করে ফেসবুক কর্তৃপক্ষ সবাইকে চিনাতে পেরেছিল কোনটি আসল আইডি আর কোনটি নকল। হয়তো বড় বড় পেজ গুলোর সত্যতা যাচাইয়ের এই প্রক্রিয়া সেরকম কোন ফলাফলই দিবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here