যুক্তরাষ্ট্রের রুশবিরোধী পদক্ষেপ আর সহ্য করা হবে না: মস্কো

0
747

বাংলা খবর ডেস্ক:
নতুন করে শীতল যুদ্ধের দিকেই যাচ্ছে আমেরিকা-রাশিয়ার সম্পর্ক। সম্প্রতি রাশিয়ার কূটনীতিক, আমলা এবং সে দেশের একাধিক সংস্থার উপর নতুন করে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারি হওয়ায় কড়া হুঁশিয়ারির পথে হাঁটল মস্কো।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তে ‘উপযুক্ত জবাব’ দেবে বলে অঙ্গীকারও করেছে রাশিয়া। তারা বলেছে, যুক্তরাষ্ট্র নিজেকে যতই শক্তিশালী মনে করুক না কেন রাশিয়াও যে ফেলনা নয় তা শিগগিরই টের পাবে তারা।

গতকাল শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র নতুন করে আক্রমণ বা রাশিয়া বিরোধী পদক্ষেপ নিলে তা আর বরদাস্ত করা হবে না। একই রকম পাল্টা জবাবের জন্য প্রস্তুত থাকতে হবে ওয়াশিংটনকে। যুক্তরাষ্ট্রের মিত্রদের প্রতিও একই ধরনে সতর্ক বার্তা উচ্চারণ করা হয় বিবৃতিতে।

প্রসঙ্গত, অতিসম্প্রতি রাশিয়ার ১৭ জন কূটনীতিকের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন ট্রেজারি বিভাগ। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সাত ব্যক্তির হাতে থাকা ১২টি সংস্থার উপর বিধি-নিষেধ চাপিয়ে রাশিয়াকে আরও বিপদে ফেলার চেষ্টা করে ওয়াশিংটন। এমনকি একটি অস্ত্র প্রস্তুতকারী সংস্থাও রয়েছে সেই নিষেধাজ্ঞার তালিকায়।

ব্রিটেনে রুশ গুপ্তচর স্ক্রিপালের উপর নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যাচেষ্টাকে কেন্দ্র করে শুরু হয়েছিল যুক্তরাষ্ট্র-রাশিয়া বাগযুদ্ধ। তবে, হোয়াইট হাউসের এই নতুন পদক্ষেপে শুরু হয়েছে তীব্র কূটনৈতিক টানাপড়েন। -জি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here