কর্মক্ষেত্রে বেতন বৈষম্যে শিকার হয়েছিলেন টেনিস তারকা সানিয়া মির্জা। শুধু কর্মক্ষেত্রে নয় জীবনের প্রতিটি ধাপেই তিনি লক্ষ্য করেছেন নারী পুরুষের সঙ্গে বৈষম্যমূলক আচরণ হতে। সমাজের এ দৃষ্টিভঙ্গি ফেরাতে এবার ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছেন ভারতীয় মির্জা দম্পত্তি। তাদের সন্তানের নামের সঙ্গে শুধু বাবার নাম যোগ করবেন এমনটা নয়, সন্তান ছেলে হোক কিংবা মেয়ে তার নামের সঙ্গে বাবা মা উভয়ের নাম ‘মির্জা-মালিক’ দুটিই যোগ করবেন বলে ভারতীয় এ টেনিস তারকা সিদ্ধান্ত নিয়েছেন।
সানিয়া মির্জা গোয়াফেস্ট ২০১৮ তে অংশ নিয়ে নারী পুরুষের বৈষম্য নিয়ে কথা বলতে যেয়ে এ কথা জানান। এ সিদ্ধান্ত শুধু তার একার নয় স্বামী শুয়াইব মালিক একই ইচ্ছা রাখেন বলে তিনি জানান।
সানিয়া মির্জা জানান, তার স্বামী শুয়াইব মালিক মূলত কন্যা সন্তানের প্রত্যাশী। তবে তার অনেক আত্মীয় স্বজনকে তিনি বলতে শুনেছেন যেন তাদের পুত্র সন্তান হয়। তাহলে বংশের পরম্পরা বৃদ্ধি পাবে। আমরা দুই বোন। আমাদের কখনোই এমন অনুভূতি হয়নি যে, আমাদের ভাই হওয়া প্রয়োজন। এ নিয়ে আত্মীয় স্বজনের সঙ্গে আমার মনমালিন্যও হয়েছে। আমাদের জন্য কন্যা কন্যাই। বংশের নাম বৃদ্ধির জন্য কোনো পুত্র সন্তানের প্রয়োজন নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here