দক্ষিণ কোরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরোধিতা করে বিক্ষোভ দেখিয়েছেন গ্রামবাসীরা। তারা সেদেশে অবস্থিত একটি মার্কিন সেনাঘাঁটির সামনে জড়ো হয়ে মার্কিন বিরোধী বিক্ষোভ দেখিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর শিয়ংজু’র ওই মার্কিন ঘাঁটিতে ‘হাই অ্যালটিচুড এরিয়া ডিফেন্স’ বা থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করার কথা রয়েছে।

সোমবার ঘাঁটিটিতে ওই ব্যবস্থার বিভিন্ন অংশ প্রবেশের সময় আগে থেকে ঘাঁটিটি অবরোধ করে রাখা শত শত গ্রামবাসী তাতে বাধা সৃষ্টি করে। তাদেরকে ছত্রভঙ্গ করতে হাজার হাজার দাঙ্গা পুলিশ মোতায়েন করতে হয়।

বিক্ষোভকারীরা এক বিবৃতিতে বলেন, “উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্কে উত্তেজনা অনেকাংশে কমে এসেছে। শিগগিরই দুই কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। কাজেই উত্তর কোরিয়াকে প্রতিহত করার অজুহাতে থাড মোতায়েন করার কোনো প্রয়োজন নেই।”

দক্ষিণ কোরিয়ার জনগণ ২০১৭ সালের মাঝামাঝি সময় থেকে ওই মার্কিন সেনাঘাঁটিকে অবরুদ্ধ করে রেখেছে। একারণে সেনাঘাঁটিটির খাদ্য ও জ্বালানীসহ অন্যান্য সরবরাহ হেলিকপ্টারে করে করতে হচ্ছে।

২০১৬ সালে দক্ষিণ কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার জন্য তার দেশে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড মোতায়েনের সিদ্ধান্ত নেন। পরবর্তীতে দেশটিতে সরকার পরিবর্তন হলেও থাড মোতায়েনের সিদ্ধান্তে অটল থাকে সিউল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here