ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকে লক্ষ্য করে জুতা ছুড়ে মারা সেই সাংবাদিক দেশটির পার্লামেন্ট নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন।
আগামী ১২ মে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে শিয়া নেতা মোক্তাদা আল-সদরের জোটের সমর্থক একজন প্রার্থী মুনতাদের আল-জায়েদি এই প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।
২০০৮ সালে বাগদাদ সফরে গিয়ে তৎকালীন ইরাকি প্রধানমন্ত্রী নূরী আল-মালিকিকে সাথে নিয়ে এক সংবাদ সম্মেলন করছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ।
ওই সাংবাদি সম্মেলনে আল-বাগদাদিয়া টিভির সাংবাদিক হিসেবে উপস্থিত থাকা জায়েদি হঠাৎ উঠে দাঁড়িয়ে বুশকে ‘কুকুর’ বলে সম্বোধন করে তাকে লক্ষ্য করে তার পায়ে থাকা জুতো ছুড়ে মারেন।
তিনি বলছিলেন, দুটি জুতার একটি হচ্ছে ইরাকি জনগণের বিদায়ী চুম্বন, আর অপরটি মার্কিন অভিযানে নিহতদের স্ত্রী-সন্তানদের পক্ষ থেকে।
তবে ওই সময় দুটির কোনটাই মার্কিন প্রেসিডেন্টের গায়ে লাগেনি। এ ঘটনা মুনতাদের আল-জায়েদিকে রাতারাতি আরব বিশ্বে একজন ‘হিরো’ বা নায়কোচিত ব্যক্তিতে পরিণত করে।
প্রেসিডেন্ট বুশ তখন বলেছিলেন, তিনি এতে রাগ করেননি বরং আমোদ পেয়েছেন। তিনি বলেন, আমি প্রেসিডেন্ট হিসেবে বহু বিচিত্র ঘটনা দেখেছি, তবে সবচেয়ে আজব ঘটনা ছিল এটাই।
জুতে ছুড়ে মারার সাথে সাথেই দেহরক্ষীরা আল-জায়েদিকে আটক করে এবং পরে একজন বিদেশি নেতাকে আক্রমণ করার অভিযোগে আকে ১২ মাসের কারাদণ্ড দেওয়া হয়।
৯ মাস জেল খাটার পর বেরিয়ে এসে আল-জায়েদি সাংবাদিকতা ছেড়ে দেন, এবং ইউরোপে চলে যান। সেখানে তিনি ইরাকি যুদ্ধের শিকারদের জন্য একটি মানবিক প্রতিষ্ঠান গড়ে তোলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here