অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের স্ত্রীর ভূয়সী প্রশংসা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। তিনি টার্নবুলের স্ত্রী লুসিকে তিনি ইংরেজিতে ‘ডেলিসিয়াস ওয়াইফ’ (প্রিয়তমা স্ত্রী) হিসেবে বর্ণনা করেন। ইমানুয়েল ম্যাক্রন সরকারি সফরে অস্ট্রেলিয়া গিয়েছেন। সেখানে তাকে উষ্ণ সংবর্ধনা জানানো হয়েছে। এ সময় তিনি লুসি সম্পর্কে ওই মন্তব্য করেন। ম্যালকম টার্নবুল ও ইমানুয়েল ম্যাক্রন বুধবার সিডনিসে সংবাদ সম্মেলন করেন।
তাদের মধ্যে স্পর্শকাতর কূটনৈতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। এরপর সংবাদ সম্মেলন শেষ করতে গিয়ে ইংরেজি শব্দের ব্যবহার করেন ম্যাক্রন। এ সময় তার মুখ ফসকে টার্নবুলের স্ত্রী লুসি সম্পর্কে তিনি ওই শব্দ চয়ন করে ফেলেন। তাদেরকে তিনি সুন্দর অতিথিপরায়ণ হিসেবে বর্ণনা করেন। বলেন, চমৎকার খাবার ও ওয়াইন দিয়ে তাকে আপ্যায়ন করা হয়েছে। এতে তিনি এ সফর খুবই উপভোগ করেছেন। এর এক পর্যায়ে টার্নবুল ও তার স্ত্রীকে ধন্যবাদ জানান ম্যাক্রন।
তিনি বলেন, আপনি এবং আপনার ডেলিসিয়াস ওয়াইফের উষ্ণ আতিথেয়তার জন্য ধন্যবাদ। মুখ ফসকে লুসিকে ‘ডেলিসিয়াস ওয়াইফ’ বলার সঙ্গে সঙ্গে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে বারুদের মতো ছড়িয়ে পড়েছে। আঞ্চলিক পর্যায়ে চীনের ক্রমবর্ধমান প্রভাবের বিষয় নিয়ে যে আলোচনা হয়েছে তা ছাপিয়ে যায় ম্যাক্রনের এই মন্তব্য। উল্লেখ্য, রাষ্ট্রপ্রধানদের এমন মন্তব্য একটি পুরনো রীতিতে পরিণত হয়েছে। গত বছর ফ্রান্স সফরে এসেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি ওই সফরে ফ্রান্সের ফার্স্টলেডি ব্রিজিত ম্যাক্রনের শারীরিক গড়নের ভীষণ প্রশংসা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here