Bangladesh's Tamim Iqbal Khan sweeps the ball as Australia's wicket keeper Adam Gilchrist looks on during World Twenty 20 cricket Championships at Newlands in Cape Town, South Africa, Sunday, Sep. 16, 2007. (AP Photo/ Obed Zilwa)
আর্থিক দিক থেকে কম লাভবান হবে এমন কারণ দেখিয়ে নিজেদের ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজ বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে দুই টেস্ট ও তিন ওয়ানডে সিরিজ খেলতে যাওয়ার কথা ছিল টাইগারদের।
তবে এ সিরিজটি না হওয়ার পেছনে কারণও রয়েছে। বাংলাদেশ অস্ট্রেলিয়া গেলে খেলা হতো উত্তর অস্ট্রেলিয়ায়। ঐতিহাসিকভাবেই আগস্ট-সেপ্টেম্বরে সেখানে টেস্টে দর্শক পাওয়া যায় কম। ফুটবল মৌসুমের মাঝে সিরিজটি সম্প্রচারে আগ্রহী নন টিভি সম্প্রচারকরাও। তাই তা বাতিল করেছে সিএ। এতে নাকি সম্মতি আছে বিসিবিরও।

তবে ওয়ানডে ও টেস্ট সিরিজ বাতিল হলেও জানা গেছে তাদের হোমগ্রাউন্ডে টাইগারদের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ খেলতে চায় অস্ট্রেলিয়া। ইতিমধ্যে বিসিবিকে এ প্রস্তাব দিয়েছে সিএ। আপাতত নাকি এ নিয়েই এখন দুই বোর্ডের মধ্যে কথা চালাচালি হচ্ছে।

তবে সেই সিরিজটি হতে পারে আগামী বছরের শেষের দিকে। ওই সিরজের তৃতীয় দলটি কারা হবে সেটি এখনো জানা যায়নি।

অন্যদিকে এটা বাংলাদেশের জন্য একটা সুযোগও বটে। কারণ ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এর প্রস্তুতি হিসেবে সেই সিরিজটি খেলতে চায় তারা। কারণ দেখিয়ে বলা হয়েছে, এখানে খেললে বিশ্ব আসরের আগে অস্ট্রেলীয় কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়াতে পারবেন লাল-সবুজ জার্সিধারীরা। আর এমন প্রস্তাবে মত দিয়েছে বিসিবিও।

২০০৩ সালে অস্ট্রেলিয়া সফর করে বাংলাদেশ। সেটিই প্রথম ও শেষ সফর। একের পর এক কাদা ছোড়াছুড়ি করে গেল বছর বাংলাদেশে এসে দুই টেস্ট সিরিজ খেলে গেছে অস্ট্রেলিয়া। নিরাপত্তা শঙ্কায় সেই সিরিজ ঝুলিয়ে রেখেছিল অজিরা। শেষে আলোর মুখ দেখলে তা ১-১ ব্যবধানে ড্র হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here