রাশিয়া বিশ্বকাপ মাঠে গড়াতে বাকি কাঁটায় কাঁটায় এক মাস। এরই মধ্যে ফুটবল উন্মাদনায় মেতে উঠেছে এতে টিকিট কাটা দেশগুলো।

রূপকথার বিড়াল। নামই দেয়া হয়েছে গ্রিক পুরানের বিখ্যাত চরিত্র অ্যাকিলিসের নামে, ‘অ্যাকিলিস দ্য ক্যাট’। সাদা রংয়ের বিড়ালটা আবার বধির। এর চোখ নীল, ওজন ৪.৭ কেজি।

বসবাস রাশিয়ার বিখ্যাত জাদুঘর সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ মিউজিয়ামে। রূপকথার এই বিড়ালকে নিয়েই এবার কাড়াকাড়ি পড়ে যাবে রাশিয়া বিশ্বকাপে। কারণ, এই গণক বিড়ালকেই রাশিয়ানরা ধরে এনেছে বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করার জন্য।

গেল বছর রাশিয়ায় হওয়া ফিফা কনফেডারেশন্স কাপেও ভবিতব্য নির্ধারণ করে বিড়ালটি। ওই টুর্নামেন্টে চার ম্যাচের তিনটিতেই নিখুঁত ভবিষ্যদ্বাণী করে সে। নীলনয়না বিড়ালটির সামনে রাখা হয় খাদ্যভর্তি দুটি বল। যে দুটিতে থাকে প্রতিদ্বন্দ্বী দুটি দেশের নাম ও পতাকা। তা থেকে একটি বেছে নেয় ও।

এই বিড়ালকে দেয়া হবে একটি ফ্যান আইডি ও পাসপোর্ট। এতে করে সে যে কোনো স্টেডিয়ামে অবাধ বিচরণ করতে পারবে।

২০১০ বিশ্বকাপের সময় থেকেই বিভিন্ন প্রাণীকে দিয়ে ভবিতব্য নির্ধারণ করার রেওয়াজ চালু হয়। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের সময় জার্মানির হাইসেনবার্গে অক্টোপাস পল একেবারে নিখুঁত ভবিষ্যদ্বাণী করে বিখ্যাত হয়ে ওঠে। সেমিফাইনাল, ফাইনালসহ প্রায় প্রতিটি ম্যাচেই অক্টোপাস পলের ভবিষ্যদ্বাণী পুরোপুরি ফলে যায়।

২০১৪ বিশ্বকাপে অফিসিয়ালি কোনো ভবিতব্য নির্দেশক নির্ধারণ করা হয়নি। এবার রাশিয়া বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ অফিসিয়ালি বধির এই বিড়ালটিকে নির্ধারণ করলো ভবিষ্যদ্বানী করার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here