আজ শনিবার বিবাহবন্ধনে আবদ্ধ হতে চলেছেন ব্রিটিশ রাজপুত্র এবং ব্রিটিশ সিংহাসনের ৫ম উত্তরাধিকার প্রিন্স অব ওয়েলস প্রিন্স হ্যারি এবং সাবেক মার্কিন অভিনেত্রী মেগান মার্কেল। এজন্য উইন্ডসর ক্যাসেল এবং ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে বিরাজ করছে উৎসবের আবহ।
তবে এই বিয়েতে একটি নতুন ধরনের ঘটনা ঘটছে। বিয়ের জন্য গির্জায় প্রবেশ করার সময় সাধারণত কণের বাবা তার পাশে হাটেন। কিন্তু অসুস্থ থাকায় বিয়েকেই অনুপস্থিত থাকবেন মেগানের বাবা। তাই বাবার অভাব দূর করতে মেগানের পাশে হাটবেন তার হবু শ্বশুর হ্যারির বাবা প্রিন্স চার্লস অব ওয়েলস। তাই বাবার অভাব আপাতত বোধ করছেন না সুইটস তারকা মেগান।
তবে এই বিয়েটি বেশ ব্যায়বহুল হতে যাচ্ছে। শুধু নিরাপত্তার পেছনেই ব্যায় হবে ৩ কোটি পাউন্ড। যেই ব্যয় পুরোপুরি নির্বাহ হবে জনগনের করের টাকায়। তবে বিয়ের অনুষ্ঠান বাবদ ঠিক কতো খরচ হবে কেনসিংটন প্যালেস থেকে সেবিষয়ে কিছু বলা হয়নি। এর আগে প্রিন্স উইলিয়াম এবং ক্যাথরিনের বিয়েতে কতো খরচ হয়েছে সেটা কখনো প্রকাশ করা হয়নি।
যুক্তরাজ্যে ব্রাইডবুক নামে একটি ওয়েবসাইটের হিসেব হচ্ছে- বিয়েতে খরচ হতে পারে প্রায় সোয়া তিন কোটি পাউন্ড, নিরাপত্তার খরচসহ। তারা বলছে, কেকের পেছনে খরচ হবে ৫০ হাজার, ফুলের পেছনে এক লাখ ১০ হাজার, খাওয়া দাওয়া বাবদ প্রায় তিন লাখ পাউন্ড ইত্যাদি ইত্যাদি। এই হিসেবে কীভাবে করা হলো জানতে চাইলে কোম্পানিটির প্রধান বলেছেন, বিয়ে উপলক্ষে রাজপরিবার যেসব জিনিস কেনাকাটা করেছে, সেগুলোর বাজারদর ধরে এই অর্থ হিসেব করা হয়েছে। তাতে খরচ দাঁড়িয়েছে সোয়া তিন কোটি পাউন্ড।
ব্রিটেনের একটি সংবাদপত্র মেট্রো বলছে, সেদেশে গড়ে একটি বিয়ের পেছনে খরচ হয় প্রায় ১৮ হাজার ডলার।
মেট্রো আরো লিখেছে, বিয়ে হবে যেখানে সেই হল ভাড়া হিসেবে খরচ হবে সাড়ে তিন লাখ পাউন্ড। খাওয়া দাওয়ায় আরো প্রায় তিন লাখ। পানীয়ের পেছনে দুই লাখ। পোশাকে তিন লাখ। ফুলের জন্যে এক লাখের বেশি। কেকের পেছনে ৫০ হাজার। গানবাজনার জন্যে আরো তিন লাখ। চুল সাজানো ও মেকাপ ১০ হাজার। এবং বিয়ের আংটি ৬ হাজার পাউন্ড।
এদিতে মেগান এবং হ্যারি তাদের বিয়ের প্রস্তুতির জন্য বৃহস্পতিবার উইন্ডসর ক্যাসলে ছিলেন। সেখানে বিয়ের প্রস্তুতির মহড়া হয়েছে অনুষ্ঠানকে ঘিরে। রাজপরিবারের অনান্য সদস্যরাও এই মহড়ায় অংশ গ্রহণ করেন। সামরিক বাহিনীগুলোও অনুষ্ঠানকে কেন্দ্র করে পুরো শহর জুরে তাদের শোভাযাত্রার মহড়া করেছে।
এদিকে মেগানের মা ডোরিয়া রাগল্যান্ড কন্যা এবং হবু জামাতা হ্যারির সাথে প্রথমবারের মত রানী দ্বিতীয় এলিজাবেথের সাথে দেখা করতে উইন্ডসর ক্যাসলে যান। এর আগে প্রিন্স চার্লস এবং প্রিন্স উইলিয়ামের সাথে দেখা করেন ডোরিয়া।
বিয়ের পর জুড়িগাড়িতে করে ওয়েস্টমিনিস্টার থেকে উইন্ডসর ক্যাসেলে ফিরবেন নবদম্পতি। দুটি সাদা ঘোড়া সেই গাড়িটিকে টানবে। দিনটি রৌদ্রজ্জল থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই হুটখোলা জুড়িগাড়িতে বসে অভ্যাগতদের অভিনন্দন গ্রহণ করতে পারবেন তারা।
এদিকে এই বিয়েতে গান গাইবার কথা রয়েছে কিংবদন্তী সংগীত শিল্পি ও হ্যারির মা প্রিন্সেস ডায়নার বন্ধু এলটন জন। প্রিন্সেস ডায়নার শেষকৃত্যেও ‘ক্যান্ডেল ইন দ্য উইন্ড’ শিরোনামের গান গেয়েছিলেন তিনি। সব ঠিক থাকলে ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে কাল নতুন জীবন শুরু হচ্ছে প্রিন্স হেনরি চার্লস অ্যালবার্ট ডেভিডের। যেখানে শুয়ে আছেন হ্যারির মা প্রিন্সেস ডায়না।
– টেলিগ্রাফ, বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here