বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দৃষ্টিভঙ্গিরও পরিবর্তন হয়েছে। সম্প্রতি লন্ডনে তারেকের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে। খুব ভালো আলোচনা হয়েছে। তারেকের বর্তমান দৃষ্টিভঙ্গি অত্যন্ত ভালো এবং বাস্তবমুখি। বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে তিনি যেভাবে চিন্তাভাবনা করছেন সেটা খুবই সঠিক।
বেসরকারি টেলিভিশন ‘ইন্ডিপেনডেন্ট টিভি’ একান্ত আলাপকালে তিনি এসব কথা বলেন।
খালেদা জিয়ার কারাবাস দীর্ঘায়িত হওয়ায় নির্বাচনে অংশ নেয়ার প্রশ্নে নতুন কৌশলে এগুচ্ছে বিএনপি। ২০ দলীয় জোটের বাইরে থাকা সমমনা দলগুলোকে সঙ্গে নিয়ে, প্রয়োজনে আরও বেশি ছাড় দেয়ার মানসিকতা নিয়ে মাঠে কেন্দ্রীয় নেতারা। নতুন এ উদ্যোগকে সফল করতে দলের নেতাদের সঙ্গে লন্ডন থেকে যোগাযোগ রাখছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও।
প্রায় এক যুগ ক্ষমতার বাইরে বিএনপি। ভোট সামনে রেখে সমমনা দল নিয়ে বড় জোট গড়ার চেষ্টা প্রথম দফা সফল না হলেও খালেদা জিয়ার সাজা হওয়ার পর নেয়া হয় নতুন কৌশল। সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে এক অনুষ্ঠানে জাতীয় ঐক্যে একমত হন ড. কামাল হোসেন, মাহমুদুর রহমান মান্নাসহ বেশ কজন নেতা।
বিএনপি জোটের বাইরে থাকা দলগুলোর সঙ্গে লক্ষ্য-উদ্দেশ্যে মিল থাকায় ঐক্য প্রক্রিয়া ও আন্দোলন সফল হবে বলেও আশা দলটির। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ঐক্যবদ্ধ হওয়ার এরচেয়ে বেশি প্রয়োজনীয়তা জাতি কোনো দিন অনুভব করেনি। এই সংগ্রামে জয়ী হতে হবে জাতিকে। তা না হলে দেশ সংকটের দিকে পড়বে।
মওদুদ আহমদ আরো বলেন, ঐক্যবদ্ধ হওয়ার ইচ্ছা সকলেরই আছে। প্রক্রিয়া চালিয়ে যেতে হবে, যাতে সবাই একটি ঐক্যের মধ্যে আসতে পারি। খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের পাশাপাশি নির্বাচনে যাবার সম্ভাব্য দিকগুলোও বিবেচনা করছে বিএনপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here