পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের নাগরিকত্ব বাতিল করেছে দেশটির সরকার। তবে সরকারের এমন সিদ্ধান্তের পর মোশাররফকে তার ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (এনআইডি) ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

স্থানীয় সময় আজ সোমবার পাকিস্তান সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এমন নির্দেশ দেওয়া হয়।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দি এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, আজ এক শুনানিতে পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের নেতৃত্বে দ্বৈত বেঞ্চ মোশাররফের এনআইডি ফিরিয়ে দেওয়ার বিষয়ে নির্দেশ দেন। এ ছাড়া সাবেক এই প্রেসিডেন্টকে দুই দিনের মধ্যে পাকিস্তানের ফিরিয়ে আনার জন্য একটি ট্রাইবুন্যাল গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

২০০৭ সালে পাকিস্তানে জরুরী অবস্থা জারির জন্য মোশাররফকে অভিযুক্ত করে দেশটির হাইকোর্ট।

শুনানীর সময় বিচারপতি পারভেজ মোশাররফকে ১৩ জুন আদালতে হাজির থাকার আদেশ দেন। বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অবস্থা করছেন। আদালতে হাজিরা দিতে পাকিস্তানে আসলে তাকে গ্রেপ্তার করা হবে না বলেও আশ্বাস দেওয়া হয়েছে দেশটি সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে।

এদিকে এনআইডি ফিরিয়ে দেওয়ার পর আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন মোশাররফ। তাকে নির্বাচনের মনোনয়নপত্র দেওয়ারও নির্দেশনা দেওয়া হয়েছে আদালতের পক্ষ থেকে। তবে সব কিছুই নির্ভর করছে পারভেজের ওপর চলমান মামলার রায়ের ওপর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here