বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের গঠন করা দুই কমিটির প্রথম যৌথসভা আহ্বান করা হয়েছে। আগামী সোমবার (২৫ জুন) ১১টায় বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) এ সভা অনুষ্ঠিত হবে। এসে সবাপাত্তি করবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ।

এ বিষয়ে বাছাই কমিটির আহ্বায়ক ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ বলেন, প্রথম যৌথসভায় দুই কমিটি কীভাবে কাজ করবে তার কর্মপরিকল্পনা তৈরি করা হবে। এ অনুযায়ীই কমিটি পরবর্তী কার্যক্রম পরিচালনা করবে।

জাবেদ আহমেদ আরো বলেন, অনলাইন অ্যাপলিকেশনের মাধ্যমে এমপিওভুক্ত করা হবে। প্রতিষ্ঠানগুলোকে আবেদন জানাতে বলা হবে। আবেদন করার পর অনলাইন অ্যাপলিকেশন গ্রহণ ও ব্যবস্থাপনা কমিটি প্রাথমিক যাচাই-বাছাই করবে। আর এমপিওর জন্য বাছাই কমিটি গ্রেডিং অনুযায়ী প্রতিষ্ঠানের এমপিওভুক্ত করার জন্য সুপারিশ করবে।

জাবেদ আহমেদ আরও বলেন, কোনও প্রতিষ্ঠান শর্ত পূরণ কতটা করেছে সেই অনুযায়ী গ্রেডিং হবে। গ্রেডিং অনুযায়ী তালিকা ধরে প্রথম থেকে এমপিওভুক্তির জন্য সুপারিশ করা হবে। চারটি ক্যাটাগরিতে গ্রেডিং করা হবে, সিনিয়রিটি, ফলাফল, প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা এবং পরীক্ষার সংখ্যা এসব বিবেচনা করে গ্রেডিং করা হবে। এমপিও নীতিমালা মেনেই আমরা এমপিওভুক্তির সুপারিশ করবো। এখানে তদবির কাজে আসবে না। প্রতিষ্ঠান এমপিও পাবে তার যোগ্যতায়। আগামী ১৫ দিনের মধ্যে আমরা আমাদের প্রস্তুতি সম্পন্ন করবো। বাজেট পেলেই সেই অনুযায়ী এমপিওভুক্তির সুপারিশ করা হবে।

এদিকে, গত ১০ জুন থেকে এমপিওভুক্তির দাবিতে বেসরকারি নন-এমপিও শিক্ষকরা আন্দোলন করেছেন। সর্বশেষ আগামী সোমবার (২৫ জুন) থেকে আমরণ অনশনের আহ্বান জানিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here