সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকে গত পাঁচ বছরে নারী কর্মী বেড়েছে ৫ শতাংশ। প্রতিষ্ঠানটিতে নারী কর্মীর পাশাপাশি এশিয়ান, কৃষ্ণাঙ্গ ও হিস্পানিকদের আনুপাতিক হার ক্রমেই বাড়ছে। কর্মী বৈচিত্র্য নিয়ে গত শুক্রবার প্রকাশিত পঞ্চম বার্ষিক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

বিভিন্ন খাতের প্রতিষ্ঠানের কর্মী বাহিনীতে নারী ও সংখ্যালঘুদের নিয়োগ বাড়ানোর বিষয়টি এখন বিশ্বব্যাপী আলোচিত হচ্ছে। অধিকাংশ প্রযুক্তি প্রতিষ্ঠান এ বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে। কর্মী বাহিনীতে বৈচিত্র্য আনার বিষয়ে কাজ করছে ফেসবুক। তবে এ বিষয়ে তারা সামান্যই এগোতে পেরেছে। এ নিয়ে আরো কাজ করার প্রয়োজন রয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি। বণিক বার্তা

ফেসবুক পঞ্চম বার্ষিক বৈচিত্র্য প্রতিবেদনে জানায়, বিশ্বের সব বর্ণ-গোত্রের মানুষ একে-অন্যের সঙ্গে সংযুক্ত থাকতে ফেসবুক ব্যবহার করছে। মানুষের প্রয়োজন অনুযায়ী সবচেয়ে ভালো সেবা সরবরাহে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। কর্মী বাহিনীতে বৈচিত্র্য আনতে আমাদের এখনো অনেক দূর যেতে হবে।

বিবৃতিতে ফেসবুকের প্রধান বৈচিত্র্য কর্মকর্তা ম্যাক্সিন উইলিয়ামস বলেন, ২০১৪ সালে ফেসবুকের বৈশ্বিক কর্মী বাহিনীতে নারীর উপস্থিতি ছিল ৩১ শতাংশ, যা বেড়ে এখন ৩৬ শতাংশে পৌঁছেছে। এছাড়া সফটওয়্যার প্রকৌশল বিভাগে নারী কর্মী নিয়োগ ১৬ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশে উন্নীত করেছি।

তিনি বলেন, ফেসবুকের কারিগরি পদগুলোয় নারীর উপস্থিতি ১৫ শতাংশ থেকে বেড়ে ২২ শতাংশে পৌঁছেছে। ব্যবসা ও বিক্রয় বিভাগের ভূমিকায় নারী কর্মীর উপস্থিতি ৪৭ শতাংশ থেকে বেড়ে ৫৭ শতাংশে পৌঁছেছে। এছাড়া ফেসবুকের নেতৃত্বস্থানীয় পদগুলোয় নারীর অংশগ্রহণ ২৩ শতাংশ থেকে বেড়ে ৩০ শতাংশে পৌঁছেছে।

ম্যাক্সিন উইলিয়ামসের ভাষ্যে, সামগ্রিকভাবে গত পাঁচ বছরে ফেসবুকে নারী কর্মী পাঁচগুণ বেড়েছে। কারিগরি পদগুলোয় নারী কর্মী বেড়েছে সাতগুণ। ফেসবুকের কর্মী বাহিনীতে কৃষ্ণাঙ্গদের উপস্থিতি ২ শতাংশ থেকে বেড়ে ৪ শতাংশে পৌঁছেছে এবং হিস্পানিকদের উপস্থিতি ৪ শতাংশ থেকে বেড়ে ৫ শতাংশে পৌঁছেছে।

বিবৃতিতে ফেসবুক জানায়, কর্মী বাহিনীতে ক্রমান্বয়ে সুবিধা বঞ্চিতদের নিয়োগ বাড়ানো হচ্ছে। নারী ও পুরুষ কর্মীদের সমান সম্মানী দিতে পেরে আমরা আনন্দিত। অভ্যন্তরীণ কর্মপরিবেশ রক্ষায় আন্তরিকতার জন্য ফেসবুক এখন অন্যতম ভালো কর্মস্থলে পরিণত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here