স্মার্টফোন জানাবে ড্রোনের অবস্থান!

0
83

বাংলা খবর ডেস্ক: আশপাশে কোনো ড্রোন আছে কি না সেটি স্মার্টফোন দিয়ে শনাক্ত করার পদ্ধতি তৈরির কথা জানিয়েছে ড্রোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডিজেআই। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের তৈরি সাধারণ একটি অ্যাপ ব্যবহার করে ড্রোন এবং তার চালকের অবস্থান জানা যাবে।

বিবিসির খবরে বলা হয়েছে, ‘ওয়াই-ফাই অ্যাওয়ার’ প্রোটোকল ব্যবহার করছে ডিজেআই। এই টেকনিকে ড্রোন মূলত নিজের তথ্য নিজেই সরবরাহ করে।

ডিজেআই বলছে, নিরাপত্তা হুমকি থেকে তাদের এই আবিষ্কার সাধারণ মানুষকে স্বস্তি দেবে। গোপনে কেউ নজরদারি করছে কি না, সেটি নিয়ে কোনো ভাবনা থাকবে না।

‘খারাপ ড্রোনের বিরুদ্ধে এটি খুব উপকারী হতে যাচ্ছে,’ জানিয়ে ইউরোপের ড্রোন বিশেষজ্ঞ এলরিকে ফ্রাঙ্কে বলেন, ‘কিন্তু বাজে মানুষের বিরুদ্ধে লড়ার জন্য এটি যথেষ্ট নয়। প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞরা ধরাছোঁয়ার বাইরে থেকে যেতে পারে।’

প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা বিবিসিকে বলেন, ‘ড্রোনের রেডিও রেঞ্জের ভেতর থেকে যে কেউ সাধারণ একটি অ্যাপ ব্যবহার করে সিগন্যাল পাবেন। সেটি কোথায় আছে, কেমন আচরণ করছে, গতি কত, কোন দিকে যাচ্ছে, কে চালাচ্ছে, ড্রোনের নম্বর কত-সব জানতে পারবেন।’

তবে এটি তখনই সম্ভব হবে, যখন রিমোট আইডেনটিফিকেশন ফাংশন আপডেট করা হবে। ডিজেআই তাদের গ্রাহকদের ফাংশনটির আপডেট নিতে বাধ্য করবে কি না, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here