ভারত-পাকিস্তান ক্রিকেটীয় দ্বৈরথ। কথাটা বোধ হয় এখন ইতিহাসের পাতা ছাড়া আর পাওয়া যায় না। কারণ এই দুই প্রতিবেশি দেশের ক্রিকেট মাঠে লড়াই এখন হয় ভাগ্যক্রমে। সাম্প্রতিক সময় আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে যে কয়েকবার দেখা হয়েছে দুই দলের, অধিকাংশ ম্যাচে শক্তিতে চিরপ্রতিদ্বন্দ্বীদের ছাপিয়ে গেছে ভারত।
তবে আইনি লড়াইয়ে এবার হিসেব উল্টো হতে পারে। এক্ষেত্রে ভারত কিন্তু এখন ব্যাকফুটে। আদালতে দুই দেশের ক্রিকেট বোর্ডের যে প্রবল লড়াই চলছে তাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড জয় তুলে নেওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে রয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে একটি চুক্তি করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই চুক্তির শর্ত অনুযায়ী, ২০১৫-২০২৩ সময়ের মধ্যে ছ’টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত-পাকিস্তানের। এর মধ্যে চারটি সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পাকিস্তানের মাটিতে। কিন্তু বিসিসিআই মাঝপথে বেঁকে বসে। ভারতীয় ক্রিকেট বোর্ড খেলতে রাজি না হওয়ায় এখনও পর্যন্ত একটি সিরিজও আয়োজিত হয়নি।

দুই দেশের রাজনৈতিক জটিলতার জন্য ভারত সরকার সিরিজের অনুমতি দেয়নি। একাধিকবার পাকিস্তানের তরফে সিরিজ খেলার প্রস্তাব এলেও তা খারিজ করেছে ভারত। যার ফলে জটিলতার সৃষ্টি হয়। পাক বোর্ডের তরফে আগেই বলা হয়েছিল, তারা ক্ষতিপূরণ পাওয়ার দাবি জানাবে।

তারপরই সিরিজ না হওয়ায় ক্ষতিপূরণ চেয়ে আইসিসির কাছে অভিযোগ করে পিসিবি। এখন জানা যাচ্ছে, আইনি লড়াইয়ে জয়ী হলে চিরপ্রতিদ্বন্দ্বী বোর্ডের কাছ থেকে প্রায় ৭০ মিলিয়ন ডলার পাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছে পাকিস্তান বোর্ড।

পিসিবির অভিযোগের জবাবে বিসিসিআই কোনও যুক্তিযুক্ত কারণ দেখাতে পারেনি। আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আয়োজিত টুর্নামেন্টে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। ফলে দ্বিপাক্ষিক সিরিজ না খেলার পিছনে রাজনৈতিক বৈরিতার যুক্তি শক্ত ভিত গড়তে পারছে না। আগামী অক্টোবরে সংযুক্ত আরব আমিরশাহীতে তিন দিনের শুনানিতে এই সমস্যার রায় দেবে আইসিসির সংশ্লিষ্ট কমিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here