অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, মোবাইল ব্যাংকিংয়ে বর্তমান গ্রাহক প্রায় ৬ কোটি ৪০ লাখ। এর মধ্যে প্রায় ৩ কোটি ৬ লাখ গ্রাহক সক্রিয়ভাবে লেনদেন করছেন। দৈনিক লেনদেন হয় ৯৯৪ কোটি টাকা।
বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সামসুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। এরআগে বিকাল সোয়া ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তিনি বলেছেন, চলতি বছরের জুলাই মাসের হিসাব অনুযায়ী বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক গড়ে ৯৯৪ কোটি টাকা লেনদেন হয়ে থাকে। মোবাইল ব্যাংকিংয়ে সর্বমোট গ্রাহক সংখ্যা ৬ কোটি ৪০ লাখ। এরমধ্যে তিন কোটি ৬ লাখ গ্রাহক সক্রিয়ভাবে লেনদেন করছে।

এ কে এম রহমতুল্লাহ্ (ঢাকা-১১)-এর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৭-১৭ অর্থবছরে অর্থবছরে বহি:বিশ্বের বিভিন্ন দেশ ও দাতা সংস্থাগুলো থেকে প্রাপ্ত বৈদেশিক সাহায্যের আশ্বাসের পরিমাণ ছিল ১৪ হাজার ৬১২.১৮ মিলিয়ন মার্কিন ডলার। ঋণের পরিমাণ ছিল ১৪ হাজার ২৩১.৪৫ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৩৮০ দশমিক ৭৩ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও বৈদেশিক সাহায্য প্রাপ্তির পরিমাণ ছিল ৬ হাজার ২৯০.৭৫ মিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে ঋণের পরিমাণ ৫ হাজার ৯১০.১২ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৩৮০.৬৩ মিলিয়ন মার্কিন ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here