রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সামরিক মহড়া প্রত্যক্ষ করলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বৃহস্পতিবার এই মহড়া প্রত্যক্ষ করেন তিনি। পুতিন এসময় বলেন, নতুন প্রজন্মের যুদ্ধাস্ত্র ও উপকরণ দিয়ে সেনাবাহিনী সাজানো হবে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই প্রথম সবচেয়ে বড় সামরিক মহড়া করছে রাশিয়া। পূর্ব সাইবেরিয়ায় সপ্তাহব্যাপী অনুষ্ঠেয় এ মহড়ার নামকরণ করা হয়েছে ভস্তক-২০১৮। এতে অংশ নিচ্ছেন মঙ্গোলীয় ও চীনা সেনারা। এতে অংশ নিয়েছে প্রায় ৩ লাখ সেনা সদস্য।
এক বিবৃতিতে পুতিন বলেছেন, এই প্রথমবারের মতো আমাদের সেনাবাহিনী ও যুদ্ধজাহাজগুলো এ ধরনের কঠিন ও বড়মাত্রার পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে।’ এক হাজারেরও বেশি সামরিক বিমান, ৩৬ হাজার ট্যাঙ্কের এই মহড়া নিয়ে স্নায়ুযুদ্ধের পর পশ্চিমা দেশগুলো সবচেয়ে বেশি উত্তেজনার মধ্যে রয়েছে।

পুতিন আরো বলেন, রাশিয়া শান্তিতে বিশ্বাসী দেশ, যার লক্ষ্য যেকোনো রাষ্ট্রের সঙ্গে সহযোগিতা তৈরি করা। আর একজন সেনা সদস্যের দায়িত্ব হলো তার দেশ এবং মিত্রদের রক্ষা করা।

উল্লেখ্য, এর আগে ১৯৮১ সালে স্নায়ুযুদ্ধের সময় এত বড় সামরিক মহড়া হয়েছিল। তবে এবারের মহড়ায় আগের চেয়ে বেশি সেনা অংশ নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here