ব্যবসায়ী সমাজের সার্বিক সহযোগিতায় সারা পৃথিবীতে বাংলাদেশ উন্নয়নের রোড মডেলে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।’ বৃহস্পতিবার(২০ সেপ্টেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র ‘ডিসিসিআই প্রেসিডেন্টস এক্সিকিউটিভ ফ্লোর’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সম্প্রতি পোশাক খাতের শ্রমিকদের জন্য ৮ হাজার টাকা মজুরি কমিশন মজুরি নির্ধারণ করে দেওয়ায় ব্যবসা পরিচালনায় কিছুটা ব্যয় বাড়ার সম্ভাবনা রয়েছে। এতে সরকার ব্যবসা-বাণিজ্য পরিচালনায় ব্যয় হ্রাসের জন্য উৎসে কর কমানোর মতো উদ্যোগ নেওয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে।’

তোফায়েল আহমেদ বলেন, ‘বহির্বিশ্বে বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসায়িক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার ইতোমধ্যে বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’ ভিয়েতনামের সঙ্গে এফটিএ স্বাক্ষরের বিষয়টিতে বেশ অগ্রগতি হয়েছে বলেও তিনি জানান।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান , ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, পরিচালক ইঞ্জিনিয়ার আকবর হাকিম, হোসেন এ সিকদার প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here