নিউইয়র্কে ১ম বারের মত ‘বিপিএল ইউএসএ টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট’

0
249

নিউইয়র্ক : নিউইয়র্কে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশী প্রিমিয়ার লীগ (বিপিএল) ইউএসএ-২০১৮ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে। এতে বাংলাদেশের বিভিন্ন জেলা ও বিভাগের নামে অংশগ্রহণ করবে ১৬টি দল। এই টুর্নামেন্টের গ্র্যান্ড স্পন্সর হচ্ছে ‘উৎসব গ্রæপ’ আর মিডিয়া পার্টনার হচ্ছে ‘টাইম টেলিভিশন ও বাংলা পত্রিকা’। ২২ সেপ্টেম্বর থেকে টুর্নামেন্ট শুরু এবং ২০ অক্টোবর টুর্নামেন্টের ফাইনাল শেষ করার আশা করছেন আয়োজকবৃন্দ। টুর্নামেন্টের খেলাগুলো হবে কুইন্সের বিভিন্ন মাঠে। টাইম টেলিভিশন ফাইনাল খেলা সহ চারটি খেলা সরাসরি সম্প্রচার করবে। যৌথভাবে এই টুর্নামেন্টের আয়োজক হচ্ছে নর্থ আমেরিকান ক্রিকেট প্লেয়ার্স এসোসিয়েশন ও এনওয়াইবিসিএল।

বিপিএল টি-২০ ২০১৮’র দলসমূহ হলো (দলগুলোর স্বত্ত¡াধিকারী সহ): সিলেট সুলতান (সারোয়ার চৌধুরী মওলুদ), সিলেট জালালিয়ান (ইফতেখার বিপ্লব), সিলেট ঈগলস (নাবিলা রহমান), বিয়ানীবাজার ইয়াং স্টার (শাহানুল করিম), সিলেট স্ট্রাইকার ও ওয়ারিয়র (ইরফান খান, লিসান চৌধুরী, লিসান চৌধুরী, রাজু আহমেদ, সালেহ আহমেদ), ঢাকা স্করপিওন (তানভীর এইচ চৌধুরী বাবু) বাবু, ঢাকা গøাডিয়েটর (মারজান আলম), মুন্সিগঞ্জ বিক্রমপুর (আরিফুল ভূঁইয়া জিয়া), কুমিল্লা ভিক্টোরিয়ান্স নিউইয়র্ক (মেহেদী হাসান সোহাগ), কুমিল্লা আইডিয়াল (রাশেদুল ইসলাম), সাতক্ষীরা টাইগার্স (রুমেল খান, সাদমান খান), নোয়াখালী ডায়নামাইটস (আরমান চৌধুরী), নোয়াখালী নেমেসিস (জাহিদুল ইসলাম, মাহাদি হাসান), বরিশাল রয়েলস (ফয়সাল আহমেদ, আসমা খান, তানভীর ভ‚ঁইয়া), স›দ্বীপ চিতাজ (সজীব জামান) এবং চিটাগাং লায়ন্স (আশরাফ খালিদ নেওয়াজ, ফরহাদ মাহমুদ, সজীব জামান)।

সিটির জ্যাকসন হাইটসস্থ পালকি সেন্টারে আয়োজিত গত ১৪ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় আয়োজিত ‘মিট দ্য প্রেস’-এ আয়োজকরা উপরোক্ত তথ্য জানান। এতে বক্তব্য রাখেন আয়োজকদের সভাপতি মিজানুর রহমান সুমন ও সেক্রেটারী মাজহারুল ইসলাম জনি, উৎসব গ্রæপের চেয়ারম্যান রায়হান জামান ও মার্কেটিং ডিরেক্টর সৈয়দ এ আল আমীন এবং মিডিয়া পার্টনার সাপ্তাহিক বাংলা পত্রিকা’র সম্পাদক এবং টাইম টেলিভিশন-এর সিইও আবু তাহের। সমাপনী শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী ও জেবিবিএ নিউইয়র্ক-এর সভাপতি শাহ নেওয়াজ।
এছাড়াও জনাকীর্ণ ‘মিট দ্য প্রেস’-এ অনুষ্ঠানে টুর্নামেন্ট আয়োজক কমিটির সহ সভাপতি মাসুম রহমান, কার্যকরী সদস্য মনি খান ও অমিত চৌধুরী ছাড়াও বিভিন্ন টিমের স্বত্তাধিকারী ও খেলেয়ারগণ উপস্থিত ছিলেন।
‘মিট দ্য প্রেস’-এ আয়োজকরা বলেন, বাংলাদেশীদের কাছে সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট, নিউইয়র্কে প্রতিবছর প্রায় ৪০টির বেশি দল নিয়ে এনওয়াইবিসিএল ক্রিকেট লীগ হয়, যেখানে ১০০০ এর বেশি বাংলাদেশী খেলোয়ার আছেন। নিউইয়র্কে স্কুল ক্রিকেট, এনওয়াইপিডি ইয়্যুথ লীগসহ অন্যান্য লীগ হয়। কিন্তু দুঃখের বিষয় কমবেশি সবাই এখানে ক্রিকেটপ্রেমী হলেও অনেকেই জানেন না স্থানীয় ক্রিকেট লীগের কথা।
আয়োজকরা আরো বলেন, প্রবাসে যেসব স্থানীয় ক্রিকেট খেলোয়াড় আছেন তাদের মধ্যে থেকে ভবিষ্যতের সাকিব, মাশরাফি, তামিমদের খুঁজে বের করাই আমাদের লক্ষ্য। আমরা চাই, আমাদের তরুণ, উদীয়মান ক্রিকেট খেলোয়াড়রা বের হয়ে আসুক এবং নিউইয়র্কের এই টুর্নামেন্টে খেলে বাংলাদেশ জাতীয় দলে জায়গা করে নিক। আর এই কাজে প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীরা সাহায্যের হাত বাড়ালে খেলোয়াড়দের পাশাপাশি কমিউনিটিও লাভমান হবে।
প্রতিযোগিতামূলক এই টুর্নামেন্টে মোট ১৬টি দল অংশগ্রহন করবে। প্রতিটি দলে একজন আইকন ও তিনজন হোম টাউন খেলোয়াড়, সাতজন এ ক্যাটাগরি, তিনজন বি ক্যাটাগরিসহ মোট ১৪জন খেলোয়াড় থাকবে। প্রতিটি গ্রæপ থেকে ২টি দল কোয়ার্টার ফাইনাল খেলবে, এরপর সেমি এবং ফাইনাল খেলা হবে। সর্বমোট ১০,০০০ ডলার নগদ অর্থ পুরস্কার থাকবে। যেখানে চ্যাম্পিয়ন দল পাবে নগদ ৫,৫০০ ডলার এবং রানার্সআপ ২,০০০ ডলার। এছাড়াও থাকবে প্রতি খেলায় সেরা খেলোয়ারের পুরস্কারসহ চ্যাম্পিয়ন ট্রফি।
এছাড়াও গ্র্যান্ড স্পন্সর হিসেবে থাকবে ১০ বছর ধরে ক্রিকেটের সাথে জড়িত রেন্ডী বি সিগেল, গোল্ড এনওয়াই ইন্সুরেন্স, জেরিন বুটিক, আরমান চৌধুরী (সিপিএ), কমিউনিটি ব্যক্তিত্ব ও মূলধারার রাজনীতিবিদ এবং ব্যবসায়ী গিয়াস আহমদ।
‘মিট দ্য প্রেস’-এ রায়হান জামান বলেন, যেকোন ভালো কাজের সাথে উৎসব গ্রæপ আছে থাকবে। আমরা সব সময়-ই স্পন্সর করে থাকি এবং যেকোন ‘ইউনিক কনসেপ্ট’-এর পাইওনিয়ার হতে চাই। ইতিপূর্বে অর্থাৎ ২০১০/২০১২ সালে প্রবাসে প্রথমবারের মতো মিউজিক্যাল সার্চ আয়োজ করে দৃষ্টান্ত স্থাপন করেছি।
আবু তাহের বলেন, আমরা ক্রিকট খেলা ভালোবাসি। ক্রিকেটে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। এই প্রবাসেও আমরা ক্রিকেট-কে এগিয়ে নিয়ে যেতে চাই এবং কমিউনিটির যেকোন ভালো উদ্যোগের সাথে টাইম টেলিভিশন ও বাংলা পত্রিকা থাকবে। যেহেতু ক্রিকেট খেলা সম্প্রচার ব্যয়বহুল তাই আমরা খুব ভালো মানের সম্প্রচার করতে না পারলেও চেষ্টা করবো যতটুকু ভালো করা যায়।
এক প্রশ্নের উত্তরে মিজানুর রহমান খান সুমন বলেন, আমরা শুরু করেছি মাত্র। আমাদের নির্দিষ্ট কোন বাজেট নেই। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাকানা আয়োজিত ক্রিকেট লীগের পথ ধরেই চারর বছর ‘এনওয়াইবিসিএল’ টুর্নামেন্ট চলার পর আমরাই প্রথম বিপিএল টি-২০ ২০১৮ আয়োজন করছি।
অপর এক প্রশ্নের উত্তরে সুমন বলেন, আমাদের বিপিএল যুক্তরাষ্ট্রের রেজিষ্টার্ড করা। তাই এই নাম নিয়ে কোন সমস্যা বা বিভ্রান্তি হবে না বলেই আমাদের বিশ্বাস। আর প্রতিটি দলের এন্টি ফি থাকবে সবমিলিয়ে ১৬,০০ ডলার। লীগের খেলায় অংশগ্রহণকারী খেলোয়ারদের এক সপ্তাহ আগে তাদের নাম রেজিষ্টার্ড করতে হবে। তিনি বলেন, বাংলাদেশের সাবেক ক্যাপ্টেন খালেদ মাসুদ পাইলট ছাড়াও সাবেক খেলোয়াড়গণ অংশ নেবেন এই টুর্নামেন্টে। এছাড়াও নিউইয়র্ক সহ নিউজার্সী, মিশিগান, টেক্সাস প্রভৃতি অঙ্গরাজ্য থেকে প্রবাসের ক্রিকেট খেলোয়াড় অংশ নেবেন।
অপর এক প্রশ্নের উত্তরে টিম মালিকদের পক্ষে সাতক্ষীরা টাইগার্স-এর প্রতিনিধি বলেন, আমরা খেলোয়াড়দের সম্মানী দিতে সাধ্যমতো চেষ্টা করবো। খেলোয়ারদের মূল্যয়ন করা হবে। তিনি বলেন, আমরা যতো স্পন্সর পাবো তত খেলোয়াড়দের সম্মানিত করতে পারবো। এজন্য তিনি পৃষ্ঠপোষকদের আরো সহযোগিতা কামনা করেন।
ইউএনএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here