শেষ হলো হুমায়ূন মেলা

0
1141

বাংলা খবর, নিউইয়র্ক:
নিউইয়র্ক য়ে শেষ হলো দ্বিতীয় বারের মতো আয়োজিত হুমায়ূন মেলা। প্রয়াত জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদকে স্মরণ করে গতবছর থেকে শো-টাইম মিউজিক এর উদ্যোগে শুরু হয় এ মেলা। তবে রোববার এবারের উদ্বোধনী অনুষ্ঠানে হুমায়ূন পত্নী মেহের আফরোজ শাওনের দাবি অনুযায়ি উদ্যোক্তা সংগঠন এর কর্ণধার আলমগীর খান আলম ঘোষণা দিয়েছেন, আর মেলা নয়, আগামী বছর থেকে শুরু হবে ‘সম্মেলন’।

মেলার দ্বিতীয় দিনের কিছু চিত্র:


স্থানীয় সময় সোমবার রাতে উডসাইডের কুইন্স প্যালেসে আয়োজিত মেলার শেষদিনে শুভেচ্ছা বক্তব্য রাখতে গিয়ে মেহের আফরোজ শাওন জানান, আমেরিকায় জন্ম নেয়া নতুন প্রজন্মকে মেলায় আসতে দেখে তিনি অভিভূত হয়েছেন। আগামীতে আয়োজিত সম্মেলনে তিনি আরো বেশি সংখ্যক তরুণ প্রজন্মের উপস্থিতি আশা করেন।
মেলার টাইটেল স্পন্সর এন ওয়াই ইন্স্যুরেন্স এর প্রেসিডেন্ট ও সিইও শাহ নেওয়াজ অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, নতুন প্রজন্ম সন্তানদের সাথে আপনারা বাসায় বাংলায় কথা বলবেন। ওরাতো স্কুলে এবং বাসার বাইরে ইংরেজীতে কথা বলেই। বাংলা তাদের জানা উচিত। আলমগীর খান আলম বলেন, আগামী বছর সম্মেলন আয়োজনে শতভাগ না পরি ৯০ ভাগ সফল হবো বলে আশা রাখি।
উপস্থিত যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে যখন আমি শিক্ষকতা করতাম, সেসময় আমি ছিলাম শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক। হুমায়ূন আহমেদও ছিলেন সেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। একদিন তিনি আমাকে অনুরোধ করেন বিশ্ববিদ্যালয় কোয়ার্টারে থাকার ব্যবস্থা করতে। আমি যখন দু’মাস পর তাঁর থাকার ব্যবস্থা করি তখন তিনি আমেরিকায় চলে আসেন। তিনি যে এতবড় মাপের একজন ব্যক্তিতে পরিনত হবেন সেদিন কিন্তু কিছুই বুঝতে পারিনি।

শেষ দিনে আলোচনা ছাড়াও মেলায় কবিতা আবৃত্তি ও সঙ্গীত দর্শক – শ্রোতাদের মন ছুঁয়ে দেয়। বিশেষ করে হুমায়ূন আহমেদ এর পরিচালনায় নাটকে ব্যবহৃত গান শোনান শিল্পীরা। বিশেষ করে সায়রা রেজা, শাহ মাহবুব ও রানু নেওয়াজের পরিবেশনায় গানগুলো উপস্থিত দর্শক-শ্রোতার মন কেড়ে নেয়। গভীর রাত অবধি চলে অনুষ্ঠান।
ছবি: বাংলা খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here