মেক্সিকো সীমান্তে অতিরিক্ত ৫২০০ সেনা মোতায়েন করছেন ট্রাম্প

0
393

বাংলা খবর ডেস্ক
মেক্সিকোর সঙ্গে সীমান্ত সুরক্ষিত করার জন্য যুক্তরাষ্ট্র অতিরিক্ত ৫২০০ সেনা মোতায়েন করবে। আগামী ৬ই নভেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনকে সামনে রেখে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সীমান্ত সুরক্ষিত রাখার বিষয়ে জোর দিচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। অতিরিক্ত এ সেনা মোতায়েনের পেছনে ট্রাম্প প্রশাসনের মূল লক্ষ্য হলো বর্তমানে মেক্সিকো সীমান্ত দিয়ে যে সব অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে তাদের ওপর নজরদারি জোরদার করা। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলের সেনাবাহিনীর প্রধান জেনারেল টেরেন্স ও’সুুগনেসি জানান, ৮০০ সেনা সদস্য ইতিমধ্যে টেক্সাসের পথে রয়েছে। ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজোনা সীমান্তের দিকে যাচ্ছিল আরো সেনা সদস্য। প্রেসিডেন্ট ট্রাম্প আমাদের স্পষ্টভাবে জানিয়েছেন যে, সীমান্তের নিরাপত্তা হল দেশেরই নিরাপত্তা।
তিনি আরো বলেন, কিছু সেনা সশস্ত্র অবস্থায় থাকবে। যদিও তারা কারা সে বিষয়টি নিশ্চিত নয়।

যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ জানিয়েছে, সেনারা সীমান্ত প্রহরা দেবে না। তারা শুধু তাঁবু ও ব্যারিকেড তৈরির মতো পার্শ্ব ভূমিকা পালন করবে।
এর আগে ২০১৬ সালে নির্বাচনী প্রচারণায় ট্রাম্প অবৈধ অভিবাসনের বিরুদ্ধে প্রচারণা চালান। আর আগামী সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনের আগে তিনি নতুন করে প্রচারণায় অভিবাসন বিষয়ক ইস্যুকে ব্যবহার করছেন। যদি মধ্যবর্তী ওই নির্বাচনে প্রতিনিধি পরিষদ বা সিনেটের নিয়ন্ত্রণ হারায় রিপাবলিকানরা তাহলে ট্রাম্পকে তার পলিসি বাস্তবায়ন করা খুবই কঠিন হয়ে পড়বে। তার ক্ষমতার মেয়াদ এখনও দু’বছর বাকি আছে। যদি এ সময়ে প্রতিনিধি পরিষদ বা সিনেটের নিয়ন্ত্রণ বিরোধীদের হাতে চলে যায় তাহলে তিনি সহজে কোনো বিল পাস করাতে পারবেন না। সেপ্টেম্বরের শেষের দিকে এবং অক্টোবরের শুরুর দিকে পিউ রিসার্স সেন্টার দুটি আলাদা জরিপ পরিচালনা করে। তাতে দেখা যায়, শতকরা ৭৫ ভাগ রিপাবলিকান ভোটার মনে করছেন যুক্তরাষ্ট্রের জন্য বড় একটি সমস্যার কারণ অবৈধ অভিবাসী। অন্যদিকে ডেমোক্রেট ভোটারদের শতকরা মাত্র ১৯ ভাগ এমনটা মনে করেন।
সীমান্তে সেনা মোতায়েনের বিষয়টি কংগ্রেসে ট্রা¤েপর সমর্থকরা প্রশংসা করলেও আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন একে একটি রাজনৈতিক হঠকারিতা হিসেবে আখ্যায়িত করেছে।
সিভিল লিবার্টিস ইউনিয়ন বর্ডার রাইটসের পলিসিউ পরামর্শক শ ড্রেক জানান, প্রেসিডেন্ট ট্রাম্প এই সিদ্ধান্তটি মধ্যবর্তী নির্বাচনের আগে নেয়ার কারণ হচ্ছে এর মাধ্যমে তিনি অভিবাসন বিরোধী অ্যাজেন্ডা পূরণ করতে চান।
এ বিষয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সোমবার এক টুইট বার্তায় জানান, সেনারা অভবাসীদের আসা অপেক্ষা করছে।
অনেক অসাধু চক্রের সদস্য এবং খারাপ মানুষ দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে দেশে প্রবেশ করছে। দয়া করে আপনারা ফিরে যান। আপনি আইনী প্রক্রিয়ার মধ্য দিয়ে না আসলে যুক্তরাষ্ট্রে আপনাদের রাখা হবে না। এটা আমাদের দেশের জন্য বহিরাক্রমণের সামিল এবং আমাদের সেনারা এটা প্রতিরোধে অপেক্ষা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here