এখন সবাই মিলে দেশটাকে গড়তে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (০১ নভেম্বর) গণভবনে ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপের সূচনা বক্তব্যে উপস্থিত নেতাদের উদ্দেশে তিনি একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় থেকে গত ৯ বছরে দেশের যে উন্নয়ন করেছে সেটা সবাই দেখতে পাচ্ছেন। এখন সবাই মিলে দেশটাকে গড়তে হবে।’

এরআগে সন্ধ্যা ৭টার দিকে সভায় উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে সংলাপে যোগ দিতে গণভবনে পৌঁছান ১৪ দল ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। বিকেলে সাড়ে ৫টার দিকে তারা ড. কামাল হোসেন বাসা থেকে গণভবনের উদ্দেশে রওয়ানা হন ঐক্যফ্রন্টের নেতারা।

সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলের ২১ প্রতিনিধি এবং গণফোরাম সভাপতি ড. কামালের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের ২১ জন প্রতিনিধি অংশ নিয়েছেন। এতে জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি নিয়ে আলোচনা করার কথা রয়েছে।

সাত দফা দাবি সামনে রেখে আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। সংলাপে আওয়ামী লীগ ও ১৪ দলের ২৩ জন এবং ঐক্যফ্রন্টের ২০ জন নেতা অংশ নেন। এর মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের ৬ নেতা ছিলেন। ২০০৬ সালে নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে আলোচিত সংলাপের পর এই প্রথম দুই পক্ষের নেতারা এক টেবিলে বসলেন। ঐক্যফ্রন্টের সংলাপ আহ্বানে আওয়ামী লীগের সাড়া দেয়ার পর থেকেই রাজনীতি ক্ষেত্রে এক ধরনের আশার আলো দেখা দিয়েছে। গতকালের বহুল প্রতীক্ষিত সংলাপ ঘিরে পুরো দেশবাসীর দৃষ্টি ছিল গণভবনে।

রোববার (২৮ অক্টোবর) সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপের আহ্বান জানিয়ে সাত দফা দাবি এবং ১১টি লক্ষ্য সংবলিত চিঠি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। মঙ্গলবার (৩০ অক্টোবর) সকালে সেই চিঠির জবাব আসে ড. কামালের বাসায়।

এরপর বিকল্পধারার পক্ষ থেকেও সংলাপে বসার আহ্বান জানানো হয়। আগামীকাল ২ নভেম্বর গণভবনে বিকল্পধারার সঙ্গেও সংলাপে বসবে ১৪ দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here