ইরানে ইসলামি বিপ্লবের ৩৯তম বার্ষিকীতে মার্কিন সাম্রাজ্যবাদবিরোধী বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে। দিনটিকে স্মরণ করতে এবং ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ।
চার দশক আগে এই দিনে ইরানে মার্কিন সমর্থনপুষ্ট সরকারকে উৎখাত করে এবং তেহরানে মার্কিন দূতাবাস দখল করে ইরানে ইসলামি বিল্পবের মাধ্যমে ক্ষমতা দখল করেছিলেন আয়াতুল্লাহ আলী খামেনি।

আর ৪০ বছর পর এই দিনেই ইরানের ওপর ‘এ যাবতকালের কঠোরতম’ অবরোধ আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

তিন বছর আগে ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে করা পরমাণু চুক্তির কারণে ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল। সে চুক্তি থেকে সরে গিয়ে আজ থেকে ইরানের ওপর আবারও আগের সব নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন।

এসব নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু শুধু ইরান নয়, ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক রাখা দেশগুলোও। তেল রপ্তানি, শিপিং ও বন্দর বাণিজ্য, ব্যাংকসহ ইরানের অর্থনীতির মূল জায়গাগুলোতে আঘাত হানবে এই অবরোধ।

এর প্রতিবাদে রাজধানী তেহরানে সরকারের আয়োজনে বিক্ষোভ মিছিলে অংশ নেয় সকল শ্রেণি পেশার মানুষ। রাষ্ট্রীয় টেলিভিশনে বিক্ষোভ মিছিল সরাসরি সম্প্রচারও করা হয়।

সেখানে তারা মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ‘আমেরিকা ধ্বংস হোক’ শ্লোগান দেয়ার পাশাপাশি মার্কিন পতাকা এবং ট্রাম্পের কুশপুত্তলিকাও পুড়িয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এছাড়া ইরানের সামরিক বাহিনী জানিয়েছে, নিজেদের প্রতিরক্ষা দক্ষতার প্রমাণ দেয়ার জন্য তারা সোমবার এবং মঙ্গলবার বিমান মহড়া দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here