শীতের সবজি শিম দিয়ে মজাদার ভর্তা বানিয়ে ফেলতে পারেন। শিম ভর্তা গরম ভাতের সঙ্গে খেতে খুবই সুস্বাদু। জেনে নিন তিন স্বাদের শিম ভর্তার রেসিপি।

উপকরণ
শিম- প্রয়োজন মতো
নতুন আলু- ২টি
ধনেপাতা- পরিমাণ মতো
পেঁয়াজ- ২টি
কাঁচামরিচ- স্বাদ মতো
লবণ- স্বাদ মতো
শুকনা মরিচ- কয়েকটি
সরিষার তেল- প্রয়োজন মতো

প্রস্তুত প্রণালি
শিমের দুই পাশের শক্ত ধরনের খোসা লম্বালম্বি টেনে খুলে ফেলুন। ভালো করে ধুয়ে পরিমাণ মতো পানি দিয়ে সেদ্ধ করে নিন। শিম ও কাঁচামরিচ একসঙ্গে সেদ্ধ করুন। বেশি পানি দেবেন না। অন্য আরেকটি হাঁড়িতে আলু সেদ্ধ করে নিন।
কিছু শিম ভাপে সেদ্ধ করুন। ভাত রান্নার সময় উপরে স্টিলের ঝুড়িতে শিম দিন। সেদ্ধ হয়ে যাবে। শিম দুইভাবে সেদ্ধ হলে নামিয়ে খানিকটা ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
প্রথমে কাঁচামরিচ কুচি ও পেঁয়াজ কুচি স্বাদ মতো লবণ দিয়ে চটকে নিন। ভাপে সেদ্ধ করা শিম দিয়ে দিন মিশ্রণে। হাত দিয়ে ভর্তা করুন। ধনেপাতা কুচি ও সরিষার তেল দিয়ে দিন মেখে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।
পরবর্তী ভর্তার জন্য শুকনা মরিচ পোড়া পোড়া করে ভেজে নিন। পেঁয়াজ কুচির সঙ্গে লবণ দিয়ে পোড়া মরিচ কচলে নিন। সেদ্ধ করে রাখা আলু চটকে প্রথমে সেদ্ধ করা শিম দিয়ে তৈরি করে ফেলুন মজাদার ভর্তা। ধনেপাতা কুচি ও সরিষার তেল দিন পরিমাণ মতো।
তৃতীয় ভর্তা তৈরি করুন সেদ্ধ কাঁচামরিচ দিয়ে। পেঁয়াজ কুচি ও স্বাদ মতো লবণ দিয়ে কচলে নিন সেদ্ধ কাঁচামরিচ। সেদ্ধ শিম দিয়ে চটকে সরিষার তেল দিয়ে মেখে নিন সুস্বাদু শিম ভর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here