ডান হাতের ইনজুরির কারণে দুই সপ্তাহ মাঠের বাইরে থাকার পর লিওনেল মেসি এখন ইন্টারমিলানের বিরুদ্ধে খেলতে ইতালিতে যাচ্ছেন। আজ মঙ্গলবার ইন্টারের মাঠে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের খেলাটি।

ইন্টারমিলান ও বার্সেলোনার পাশাপাশি অন্য যে খেলাগুলো ফুটবলামোদীদের নজর কাড়বে, তার মধ্যে আছে নাপোলি-পিএসজি, টটেনহ্যাম হটস্পার ও পিএসভি এবং ক্রেভেনা জভেজদা ও লিভারপুলের লড়াই। তবে এ খেলাগুলোকেও ছাপিয়ে উঠে এসেছে মেসির মাঠে ফেরার বিষয়টি।

বার্সেলোনা অধিনায়ক মেসি ২০ অক্টোবর সেভিয়ার বিপক্ষে খেলতে গিয়ে হাতের হাড়ে আঘাত পেয়েছিলেন। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল আর্জেন্টাইনটি তিন সপ্তাহ খেলতে পারবেন না। কিন্তু কোচ আর্নেস্তো ভালভেরদে চ্যাম্পিয়ন্স লিগের খেলাটির জন্য ঘোষিত ২২ সদস্যের দলে রেখেছেন তাকে। যদিও ক্লাবের চিকিত্সকরা এখনও তাকে খেলার ছাড়পত্র দেননি। কিন্তু ক্লাবের বিবৃতিতে বলা হয় তিনি ইতালি যাবেন।

কাতালান ক্লাবটি ইতোমধ্যে তাদের সেরা ফুটবলারকে ছাড়াই ন্যু ক্যাম্পে ইন্টারমিলান, রিয়াল মাদ্রিদ ও রায়ো ভালেকানোর বিরুদ্ধে খেলে জিতেছে।

মেসি গত বুধবার একা কিছুক্ষণ ফিটনেস অনুশীলনের পর বল নিয়েও কিছু কাজ করেন তিনি। মিলানে স্বাগতিকদের বিরুদ্ধে জিতলে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে ‘বি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করবে। কোচ ভালভার্দের দল ইন্টার মিলানের বিরুদ্ধে নিজেদের মাঠে ২-০ গোলে জিতেছিল।

নেইমার, এডিসন কাভানি ও কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজি দুঃশ্চিন্তা নিয়েই নাপোলির মাঠে খেলতে যাবে। কারণ ফরাসি চ্যাম্পিয়নরা যদি খেলাটিতে হেরে যায় এবং লিভারপুল একই রাতে রেড স্টার বেলগ্রেডের মাঠে জিতে, তাহলে ‘সি’ গ্রুপে পিএসজি বাদ পড়ার শঙ্কায় থাকবে। কারণ তিন খেলা শেষে নেইমাররা চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। নাপোলি পাঁচ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে।

পিএসজি ডিফেন্ডার মারকুইনহোস তাই বলেন, ‘এটা ফাইনাল নয়। তবে আমাদের এটাকে সেরকম এক খেলা হিসেবেই দেখতে হবে। আমরা সবাই খেলাটির গুরুত্ব সম্পর্কে ওয়াকিবহাল আছি। আমাদের জিততেই হবে। এটা সহজ হবে না। আমাদের তাই দারুণ খেলতে হবে।’

দুদলের মধ্যকার ‘সি’ গ্রুপের আগের লড়াইয়ে পিএসজি নিজেদের মাঠে শেষ মুহূর্তের গোলে ড্রয়ে সক্ষম হয়েছিল। সে প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘নাপোলি (প্রথম খেলায়) আমাকে বিষ্মিত করেনি। আমরা দীর্ঘদিন ধরে এক সাথে খেলছে এমন একটা দলের গুণপনা সম্পর্কে ভালোভাবেই অবহিত ছিলাম।’ জিয়ানলুইজি বুফনও আজ পিএসজির সাথে ইতালিতে ফিরবেন। তার ব্যাপারে মারকুইনহোস বলেন, ‘জিগি প্রথমত একজন কিংবদন্তি। শুধু তার উপস্থিতিই আমাদের জন্য ভালো হবে। তার অভিজ্ঞতা দলকে উপকৃত করবে। মাঠের ভেতরে ও বাইরে মিলিয়ে তিনি একজন আদর্শ খেলোয়াড়।’

এই গ্রুপের অপর দল লিভারপুল অবশ্য তিন খেলাশেষে ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। বিপক্ষ রেড স্টার বেলগ্রেড আছে এক পয়েন্টে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here