প্রেসিডেন্ট জর্জ হার্বাট বুশকে শেষ বিদায়

0
71

বাংলা খবর ডেস্ক: যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ হার্বাট বুশকে তার স্বজনেরা হিউস্টানে আজ পারিবারিক শেষকৃত্যানুষ্ঠানের মাধ্যমে শেষ বিদায় জানিয়েছেন।

প্রয়াত প্রেসিডেন্টের মরদেহ স্থানীয় সময় গত বুধবার ওয়াশিংটন থেকে হিউস্টানে নিয়ে যাওয়া হয়। রাতভর সেখানকার সেন্ট মার্টিনস এপিস্কোপকাল চার্চে রাখা হয। লোকজন লাইন করে পতাকা আচ্ছাদিত কফিনের প্রতি তাদের শ্রদ্ধা নিবেদন করেন। এই গির্জাতেই তার শেষকৃত্য সম্পন্ন হয়।

শেষকৃত্য অনুষ্ঠান শেষে বুশের মরদেহ একটি বিশেষ ট্রেনে করে, কলেজ স্টেশন শহরে নিয়ে যাওয়া হয় এবং টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটির প্রাঙ্গণে তাকে তার স্ত্রী এবং কন্যার কবরের পাশে সমাহিত করা হয়।

গত শুক্রবার ৯৪ বছর বয়সে জর্জ এইচ ডব্লিউ বুশ টেক্সাসে মারা যান। বুধবার ন্যাশনাল ক্যাথেড্রালে বুশের শেষকৃত্য অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের পাঁচ জন প্রেসিডেন্ট যোগ দেন। সেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার , বিল ক্লিনটন এবং বারাক ওবামা। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তার বাবার উদ্দেশে স্তুতিপত্র পাঠ করেন।

প্রয়াত প্রেসিডেন্টের ইচ্ছা অনুযায়ী এই শেষকৃত্য অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য রাখার কোনও ভূমিকা ছিল না, যা সাম্প্রতিক ঐতিহ্যের ব্যতিক্রম।

সূত্র: ভয়েস অব আমেরিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here