বাংলাদেশিদের মিলনমেলা ‘ফোবানা সম্মেলন’ আগামী ৩০ আগস্ট

0
462

বাংলা খবর, নিউইয়র্ক:

তিনদিনব্যাপি বাংলাদেশিদের মিলনমেলা ফোবানা সম্মেলন শুরু হবে আগামী ৩০ আগস্ট নিউইয়র্কয়ে। অন্যান্য বছরের মত দেশ থেকে আসা এবং প্রবাসের বাংলাদেশিদের পদচারনায় মুখরিত হয়ে উঠবে এ আসর। ফোবানার আসরের আয়োজক ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন ইন নর্ আমেরিকা ইনক। ‘ফোবানা কনভেনশন-২০১৯’ সফল করতে আয়োজকদের চলছে নানান প্রস্তুতি। এ লক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বেলোজিনা পার্টি হলে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আয়োজক কমিটির আহ্বায়ক মো. শাহনেওয়াজ জানান, ২০১৯ সালের ৩০ ও ৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর নিউইয়র্কের লাগোডিয়া এয়ারপোর্ট ম্যারিয়ট হোটেলে ফোবানার আসর বসবে।
তিনি বলেন, এটি হবে মুলতঃ প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা। ১৯৮৭ সাল থেকে শুরু হওয়া ফোবানা সম্মেলনটি দীর্ঘ পথযাত্রায় সফলতা-ব্যর্থতার যুগল বন্ধনে অগ্রসর হচ্ছে। অতীতের সকল ব্যর্থতা ও সফলতার অভিজ্ঞতা নিয়ে এই সম্মেলনকে অভীষ্ট লক্ষ্যে নেওয়ার জন্য দৃঢ় সংকল্পের সঙ্গে এবারের ফোবানা সম্মেলন করার উদ্যোগ নিয়েছি।


একই সময় অপর একটি ফোবানা কনভেনশন আয়োজন প্রসঙ্গে আহ্বায়ক শাহ্ নেওয়াজ বলেন, দ্বিধাবিভক্ত সম্মেলন করে আমরা মোটেও আনন্দিত নই। আমরা বিশ্বাস করি বিভক্তিপূর্ণ সম্মেলন করে আমরা সহসা আমাদের মূল লক্ষ্যে পৌঁছতে পারবনা।
লিখিত বক্তব্যে তিনি বলেন, এবারের ফোবানা সম্মেলনকে একটি যৌক্তিক পরিণতির দিকে নিয়ে যেতে চাই। এজন্য নেতৃত্বের পরিবর্তন ও যুবসমাজকে উৎসাহিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। সম্মেলনের আহ্বায়ক শাহনেওয়াজ বলেন, আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে ঐক্যের বিকল্প নেই। আমরা অতীতের গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসতে চাই। ফোবানাকে ধারণ করার জন্য বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য এবার ব্যতিক্রমী কর্মকাণ্ড গ্রহণ করা হবে।

পরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফোবানা সম্মেলন ২০১৯-এর চিফ কোঅর্ডিনেটর ও মূলধারার রাজনৈতিক গিয়াস আহমেদ, চিফ কনসালট্যান্ট ও ব্যবসায়ী হাসানুজ্জামান হাসান, স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান, সদস্য সচিব ডা. মাসুদুর রহমান, সদ্য বিদায়ী চেয়ারম্যান এজাজ তৌফিক, ফোবানা সম্মেলন-২০১৯ এর সদস্য সচিব ফিরোজ আহমেদ, কাজী সাখাওয়াত হোসেন আজম প্রমুখ। ফোবানার কর্মকর্তা মাকসুদ এইচ চৌধুরীর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, মূলধারার রাজনৈতিক মোর্শেদ আলম, নাসির আলী খান পল, আলী ইমাম শিকদার, কাজী আজহারুল হক মিলন, কাজী আশরাফ হোসেন নয়ন, হাজী এনাম, আলমগীর খান আলম প্রমুখ।

পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে আয়োজকরা জানান, ঐক্যবদ্ধ ফোবানা সম্মেলনের জন্য আমরা এক টেবিলে বসতে রাজি আছি। তারা জানান, ঐক্যবদ্ধ ফোবানার জন্য ড. সিদ্দিক ও শাহজাহান মাহমুদকে দায়িত্ব দেয়া হলেও তারা ব্যর্থ হয়েছেন। তারা জানান, এবারের সম্মেলনেও বাংলাদেশ থেকে শিক্ষক, ব্যবসায়ি ও সাংস্কৃতিক কর্মী যোগ দেবেন। নিউইয়র্ক এর ৪০ টিরও বেশি সংগঠন এবারের সম্মেলনে ওতপ্রোতভাবে জড়িত বলে জানান আয়োজকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here