রাজনীতি নয়, সুষ্ঠু বিচারই অরিত্রীর আত্মার শান্তি

0
805


প্রণব মজুমদার

অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে অরিত্রীর আত্নহনন নিয়ে নেতিবাচক মতামত দিয়েছেন এবং তা অব্যাহত রয়েছে ! এমন কি আমার অতি ঘনিষ্ঠ একজন জ্যেষ্ঠ সাংবাদিক বন্ধুও কাল রাতে না জেনে একটি পোষ্ট দিয়েছেন! যা গ্রহণযোগ্য হতে পারে না ! না জেনে মিথ্যা তথ্য ও গায়ের জোরে একপেশে বক্তব্য জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে ।
সাংবাদিকতার পাশাপাশি বিশ্ববিদ্যালয় পর্যায়ে খন্ডকালীন শিক্ষকতা করি । শিক্ষার্থীদের সঙ্গে আমার সম্পর্ক বন্ধুর মতো তবে শাসন বিবর্জিত নয় ! একজন শিক্ষকের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধা ও ভালোবাসা তৈরি হয় তার ইতিবাচক আচরণ মানে আদর ও ভালবাসা এবং অনুশাসনের মিশ্রণে ব্যক্তিত্বে ! কেননা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন ‘শাসন করা তারই সাজে সোহাগ করে যে ।’ পারিবারিকভাবে ঘনিষ্ঠতা ও নিকটবর্তী প্রতিবেশী এবং এক প্রতিষ্ঠানে আমার কন্যার সহপাঠী অরিত্রীর স্বপ্রণোদিত অন্তর্ধানের ঘটনা বিষয়টিকে খুব নিকট থেকেই দেখেছি । এ সংক্রান্ত মিডিয়ার তথ্য ও উপাত্ত এবং পরিসংখ্যান প্রায় প্রতিদিনই পর্যবেক্ষণ করছি । দেখছি এ ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার চক্রান্ত চলছে ! রাজনীতির দিকে টেনে নেয়ার চেষ্টা করছেন কিছু কিছু মানুষ !

এ ক্ষেত্রে আমি সুনির্দিষ্টভাবে বলতে চাই তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করে বলা হয়েছে অরিত্রীর বিরুদ্ধে উত্থাপিত মোবাইল সেটে নকলের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ! এখানেই আমার বড় প্রশ্ন ভারপ্রাপ্ত অধ্যক্ষার কাছে । আপনি কেন অভিযোগটি নিজে পরীক্ষা বা খতিয়ে দেখলেন না ? শ্রেণি শিক্ষিকা বললেন আর তার কথার ওপরে সাংবাদিকদের বলে দিলেন নকল করেছে অরিত্রী ! অকালে ঝরে যাওয়া মেয়েটির প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে টিভি ক্যামেরার সামনে হেসেছেন আপনি! এটা উপহাসের বিষয় ? আপনার দায়িত্বহীনতার দায়তো আপনাকেই নিতে হবে ! প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা প্রধান হয়ে টিসি সিদ্ধান্ত নেয়ার বিষয়টি কি আপনার ভুল ছিলো না ?
আমরা অরিত্রীকে ফিরিয়ে দিতে পারবো না কিন্তু বিষয়গুলোর সত্য তথ্য ও যুক্তিগুলো আমাদের পরিস্কার হওয়া প্রয়োজন । ভিকারুননিসা স্কুলের মূল শাখার ৩ শিক্ষায়ত্রী দ্বারা অরিত্রীর আত্নহননে প্ররোচিত করার অনাকাংখিত ঘটনায় অনেকেই বলছেন সমাসন্ন ইংরেজি নতুন বছরে ভর্তি বাণিজ্যের অংশ হিসেবে এ ঘটনার উদ্ভব হয়েছে ! শিক্ষামন্ত্রী সচিবালয়ে অরিত্রীর ঘটনার তদন্ত প্রতিবেদন উপস্থাপনকালে সংবাদ সম্মেলনে বলেছেন ভিকারুননিসা স্কুলে ১০ লাখ টাকা দিয়ে শিক্ষার্থী ভর্তি করানো হয় এমন প্রমাণ তিনি পেয়েছেন ! কেননা, কোন শিক্ষার্থীকে তালিকাচ্যুত করতে পারলেই ১০ লাখ টাকা একটি ভর্তি বাণিজ্যের পথ তৈরি হলো ! আমিও অরিত্রীর আত্মহননের প্রসঙ্গটিকে সেভাবেই দেখছি ।
রাজধানীর সিদ্ধেশ্বরী কালী মন্দিরে জনাকীর্ণ শোক ও প্রার্থনা সভায় সন্তানহারা অরিত্রীর ভাগ্যহীন পিতা বন্ধু দীলিপ অধিকারীর মতো আমিও বলছি সুষ্ঠু বিচার হলেই অরিত্রীর আত্মা শান্তি পাবে । এ নিয়ে রাজনীতি এবং ঘৃণ্যতম কাজগুলোর অবসান হোক !

লেখক সাহিত্যিক ও সাংবাদিক
reporterpranab@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here