সংবাদ সম্মেলনে তথ্য: ‘ফোবানা’ একটিই

0
398

বাংলা খবর, নিউইয়র্ক:
ফোবানার নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী বলেছেন, একটা সময় ছিলো যখন ফোবানা সন্মেলন এগিয়ে এলে দেখা যেতো নানান বিভক্তি এবং মতবিভেদ। কিন্তু অত্যন্ত সুখের বিষয় এখন ফোবানা একটিই। ফোবানার কেন্দ্রীয় নেতৃত্বে যারা রয়েছেন তারা সবাই আপনাদের অনেকদিনের চেনা আপনজন। আপনাদের সবার আন্তরিক সাহায্য ও সহযোগিতার কারনে আমরা এখন অনেক এগিয়ে গেছি এবং দিনে দিনে আমাদের এই অগ্রযাত্রা অব্যহত থাকবে। উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা ( ফোবানা )’র ৩৩তম সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জাকারিয়া চৌধুরী। শনিবার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে লিখিত বক্তব্য পাঠ করেন তিনি।
আয়োজক কমিটির নির্বাহী চেয়ারম্যান মীর চৌধুরী এসময় বলেন, ফোবানা হচ্ছে উত্তর আমেরিকায় সব সংগঠনের আমব্রেলা সংগঠন। ফোবানা হচ্ছে মার্কিন আইন অনুযায়ী ৫০১ সি (৩) এর আওতায় একটি অলাভজনক কর্পোরেশন। এছাড়া, ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস কর্তৃক রেজিস্ট্রেশনকৃত একটি অর্গানাইজেশন। তাই আইনগতভাবে এ কমিটি ব্যতিত অন্য কেউ ফোবানা এবং তার লগো ব্যবহার করতে পারবেন না।
আয়োজক কমিটির আহ্বায়ক নার্গিস আহমেদ ও সদস্য সচিব আবির আলমগীর জানান, আগামী বছর নিউ ইয়র্কের লং আইল্যান্ডে নাসাউ কলিসিয়ামের একটি অডিটরিয়ামে দুটি মঞ্চে ফোবানা সম্মেলন চলবে ৩০ আগস্ট থেকে ১ সেপ্টম্বর পর্যন্ত। বিভিন্ন অঙ্গরাজ্যের ৮০টিরও বেশি সংগঠনের সদস্য-কর্মকর্তারা এতে অংশ নেবেন। আরও উপস্থিত ছিলেন ফোবানার ভাইস চেয়ারপার্সন (টেক্সাস) শাহ হালিম, সাবেক চার চেয়ারপার্সন মাহাবুব রেজা রহিম (আরিজোনা), আতিকুর রহমান (ফ্লোরিডা), নাহিদ চৌধুরী মামুন (নিউ জার্সি) ও বেদারুল ইসলাম বাবলা (নিউ ইয়র্ক), মেম্বার জসীমউদ্দিন (জর্জিয়া), রবিউল করিম বেলাল (ক্যানসাস), নির্বাহী সদস্য গোলাম ফারুক ভূইয়া (নিউ জার্সি), শহিদুল মল্লিক বাঁধন (লং আইল্যান্ড), নাহিদা আলী (টেক্সাস) ও কবির কীরন (নিউ জার্সি), আয়োজক কমিটির প্রেসিডেন্ট দেলওয়ার হোসেন ও চিফ কো-অর্ডিনেটর জহির মাহমুদ।
উল্লেখ, একই সময় ‘ফোবানা’ নামে আরো একটি সম্মেলন হবে নিউইয়র্ক এ। ফেডারেশন অব বাংলাদেশ এসোসিয়েশন ইন নর্ আমেরিকা ইনক ব্যানারে আয়োজিত এ সম্মেলনের ব্যাপারে বৃহস্পতিবার আয়োজন করা হয়েছিল অপর সংবাদ সম্মেলনটি।

লিখিত বক্তব্যে জাকারিয়া চৌধুরী বলেন, ৩২ বৎসরের ফোবানার সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে আপনারা প্রত্যেকেই অবগত আছেন। এবারে কনভেনশনটি অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউ ইয়র্কে। তাই নিউ ইয়র্ক এর সকল গণমাধ্যমের সহযোগিতা ছাড়া এই সম্মেলনকে সফল করা সম্ভব নয়। কনভেনশনের ওই সময়টিতে নিউইয়র্র্কে যেন অন্য কোন ধরনের বড় ইভেন্ট অনুষ্ঠিত না হয় সেই ব্যাপারে আপনাদের মাধ্যমে আমরা কমিউনিটির সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি। ফোবানা এখন শুধু তিনদিনের সম্মেলনের মধ্যেই সীমাবদ্ধ নয়। সারা বছর ধরে অব্যহত থাকে এর বিভিন্ন কার্যক্রম। ফোবানা নির্বাহী কমিটির নেতৃত্বে ২৫টি স্ট্যান্ডিং কমিটিও বছর ব্যাপি তাদের কর্মকান্ড পরিচালনা করে আসছে। উত্তর আমেরিকায় বাঙ্গালি কৃষ্টি ও সংস্কৃতিকে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে অবিরাম কাজ করে যাচ্ছে।


সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা নিশ্চয়ই অবগত আছেন ফোবানা একটি ফেডারেশন যা উওর আমেরিকার সকল সংগঠনের একটি আমব্রেলা সংগঠন। ফোবানা একটি কর্পোরেশন এবং ইউ এস পেটেন্ট এন্ড ট্রেডমার্ক অফিস কর্তৃক ট্রেডমার্ক কৃত একটি অর্গানাইজেশন। আমেরিকাতে আইনগত ভাবে অন্য কেউ ফোবানা শব্দটি ব্যবহার করতে পারবেন না। সর্বোচ্চ আইনের এই দেশে এ ধরনের বেআইনি কাজটি কেউ করবেন না বলে আশা করছি। জাতির বিবেক হিসেবে আপনারাও এধরনের বেআইনী কর্মকান্ডকে নিরুৎসাহিত করবেন। তারপরও কেউ যদি এ ধরনের বেআইনি ও গর্হিত কাজটি করার চেষ্টা করেন আমরা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হব। ফোবানার ৩৩ তম কনভেনশনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে লং আইল্যান্ডের বিলাসবহুল নাসাউ কলোসিয়াম মিলনায়তনে। যার আসন সংখ্যা প্রায় সাড়ে ১৭ হাজার। ভেনুর পাশের ম্যারিয়ট হোটেল টি অতিথিদের থাকার জন্য নির্ধারণ করা হয়েছে। সম্মেলনটি আয়োজনের গুরু দায়িত্ব পেয়েছেন নিউইয়র্কের স্বনামধন্য সংগঠন ড্রামা সার্কল। পরিশেষে এই বিশাল সম্মেলনটি আয়োজনে আমরা গণমাধ্যম ও কমিউনিটির সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

ছবি: নিহার সিদ্দিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here