নির্বাচনের দিন সহিংসতার জন্য ক্ষয়ক্ষতি হয়েছে। লেভেল প্লেয়িং ফিল্ড, নির্বাচনী প্রচারণা ও ভোটদান প্রক্রিয়ায় বাধাদানও হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এখন এসব অনিয়মের অভিযোগগুলোর যথাযথ তদন্ত ও যাচাইয়ের মাধ্যমে পূর্ণ ‘স্বচ্ছ’ তদন্ত চেয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো।

মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের ব্রাসেলস অফিস থেকে পাঠানো বার্তায় এ তথ্য জানানো হয়। একই সঙ্গে বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নানা ধরনের অভিযোগ থাকলেও জনগণের স্বার্থেই পাশে থাকার কথা জানিয়েছে ইইউ। নির্বাচনে ১০ বছরে প্রথমবারের মতো বিরোধী দলের অংশগ্রহণ গণতন্ত্রের জন্য বাংলাদেশের মানুষের আকাঙ্খক্ষাকে প্রতিফলিত করে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে যুক্তরাষ্ট্র সব পক্ষকে নিয়ে বিরোধ নিষ্পত্তির জন্য নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ রেখেছে।

যুক্তরাজ্য বলেছে, বাংলাদেশের জনগণের স্বার্থে পারস্পরিক মতবিরোধ অবসানে রাজনৈতিক দলগুলো এগিয়ে আসবে বলে তারা প্রত্যাশা করছে। বাংলাদেশের জনগণের স্বার্থে পারস্পরিক মতবিরোধ অবসানে রাজনৈতিক দলগুলো এগিয়ে আসবে বলে তারা প্রত্যাশা করছে।

নির্বাচনে বাংলাদেশের নির্বাচন কমিশন প্রাথমিকভাবে ফল প্রকাশের জন্য যোগাযোগ অব্যাহত রেখেছে। গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল বাংলাদেশ এগিয়ে যাবে এমনটাই আশা করছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here