ট্যাক্স রিটার্ন : শুরু ২৮ জানুয়ারী, ফাঁকি দেয়ার সুযোগ নিলে গ্রেফতার হওয়ার সম্ভাবনা

0
279

বাংলা খবর ডেস্ক:
আগামী ২৮ জানুয়ারী থেকে শুরু হতে যাচ্ছে ২০১৮ ট্যাক্স বছরের ট্যাক্স রিটার্ন। ট্যাক্স সিজন শেষ হবে আগামী ১৫ এপ্রিল সোমবার। আইআরএস সূত্র মতে, কোনো জরিমানা ছাড়াই ব্যক্তিগতভাবে ট্যাক্স ফাইল করা যাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। তবে আবেদনের মাধ্যমে ৬ মাসের অটোমেটিক বর্ধিত সময় পাওয়া যাবে। এই আবেদন ইলেকট্রনিক্যাল বা পেপার মাধ্যমে করা যাবে। তবে সারা বছরই ট্যাক্স ফাইল করার সুযোগ থাকলেও নির্ধারিত চক্রবৃদ্ধি হারে জরিমানা প্রদান করতে হয়। বিগত বছরের মতো এবারও ট্যাক্স রির্টানে নতুন নতুন আইন কার্যকর হচ্ছে। এসব আইন জেনে-শুনে ভালো করে বুঝেই ট্যাক্স রিটার্ন করারও পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।
এদিকে ট্যাক্স রিটার্ন সার্ভিসেস-এর সাথে জড়িত প্রফেশনালগণ তাদের গ্রাহকদের সার্ভিস প্রদানের প্রস্তুতি সম্পন্ন করেছে। এজন্য একাধিক প্রতিষ্ঠানে অভিজ্ঞ স্টাফ-এর পাশাপাশি সহযোগি হিসেবে নতুন স্টফাফও নিয়োগস করা হয়েছে। বিশেষ করে নিউইয়র্কে ট্যাক্স রিটার্ন সার্ভিসের সাথে জড়িত কাকাতুয়া এজেন্সী, নিউইয়র্ক মাল্টি-সার্ভিসেস (নিমস), গ্লোবাল মাল্টি সার্ভিসেস ইনক, ওয়াসী চৌধুরী এন্ড এসোসিয়েটস, এবিবিসি গ্রুপ মাইকেল ট্যাক্স সার্ভিসেস, পিয়ার ট্যাক্স এন্ড এক্সিকিউটিভ সার্ভিসেস, প্রাইম ব্রোকারেজ, এএএ কনসালটিং কোম্পানী, এসএনএস একাউন্টিং এন্ড জেনারেল সার্ভিসেস, বিডি ট্যাক্স এন্ড একাউন্টিং, কর্ণফুলী ইনকাম ট্যাক্স সার্ভিসেস, রফিক এন্ড এসোসিয়েটস, ইয়াকুব এ খান সিপিএ পিসি, এফএমএস অ্যাকাউন্টিং এন্ড ট্যাক্স সার্ভিসেস প্রভৃতি বাংলাদেশী মালিকানাধীন প্রতিষ্ঠান অন্যান্য বছরের মতো এবছরও ট্যাক্স রিটার্ন সার্ভিস প্রদানের জন্য প্রস্তুতি নিয়েছে।
ওদিকে গত ১২ জানুয়ারী শনিবার সন্ধ্যায় ইয়াকুব এ খান সিপিএ’র অফিসে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সাংবাদিক সম্মেলনে আইনজীবি এন মজুমদার উপস্থিত ছিলেন।
সাংবাদিক সম্মেলনে ইয়াকুব এ খান সিপিএ বলেন, অন্যান্য বছরের মতো এবছরও ট্যাক্স রিটার্ন-এর নতুন নতুন আইন লক্ষ্য করা যাচ্ছে। তিনি বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন, এসব আইন-কানুন জেনে, শুনে ও বুঝেই বিশেষজ্ঞের সাহায্যে ট্যাক্স রিটার্ন করা উচিৎ। তিনি জানান, অতীতের মতো এবছরও প্রবাসী বাংলাদেশীদের জন্য ফ্রি সেমিনারের আয়োজন করা হয়। সাংবাদিক সম্মেলনে এন মজুমদার বলেন, এবারের সেমিনার হচ্ছে নবম সেমিনার। এতে বিশেষজ্ঞ প্যানেলগণ বিনামূল্যে ট্র্যাক্স, ইমিগ্রেশন বিষয়ক নতুন নতুন আইন অবিহিত করবেন।
গত ১৯ জানুয়ারী অনুষ্ঠিত সেমিনারে মডারেটর ছিলেন আইনজীবি এন মজুমদার। ২০১৮ সালের প্রেসিডেন্ট ট্রাম্প-এর ট্যাক্স কাট এন্ড জব অ্যাক্ট, ট্রাম্প প্রশাসনের নতুন ইমিগ্রেশন নীতিমালা ছাড়াও যুক্তরাষ্ট্রে গ্রীনকার্ড প্রাপ্তির পথ, ইমিগ্রেশন বিষয়ক মামলা, মেডিকেইড, সোস্যাল সিকিউরিটি, বাড়ী ক্রয়-বিক্রয়, ব্যাংকক্র্যাপ্সি, গৃহ বিবাদ, ডিভোর্স, সম্পত্তির ভাগ-বাটোয়ারা, ক্রিমিনাল ল, লেবার ল প্রভৃতি বিষয়ক প্রশ্নোত্তর ছিল এ সেমিনারে। প্যানেলের আলোচকগণের মধ্যে ছিলেন- এটর্নী ব্যারী সিলবারওয়েগ, এটর্নী কেন সিলভারম্যান, ইয়াকুব এ খান সিপিএ, ইসমাইল আহমেদ (কমার্সিয়াল লিন্ডার), এটর্নী লিয়ানি ফিসার, এটর্নী মার্ক লেভিনশন, এটর্নী হাসান মালিক, এটর্নী এলান কাস, বিশিষ্ট ব্যবসায়ী জালাল চৌধুরী প্রমুখ।
ট্রাম্প প্রশাসনের নতুন ট্যাক্স বিল সম্পর্কে বিশিষ্ট ট্যাক্স স্পেশালিস্ট ও সাউথ ইষ্ট ইউএসএ গ্রুপের প্রফেসর এহতেশামুল হক আলাপকালে বলেন, নতুন ট্যাক্স-এর আইন নিয়ে নতুন নতুন নির্দেশ আসতে শুরু করেছে। তিনি ট্যাক্স প্রদানে সবাইকে সতর্কতা অবলম্বনের পাশাপাশি প্রয়োজনীয় সকল ডকুমেন্ট সংগ্রহে রাখার আহ্বান জানিয়ে বলেন, নতুন ট্যাক্স আইনের আওতায় ফাঁকি দেয়ার সুযোগ নিলে গ্রেফতার হওয়ারও সম্ভাবনা রয়েছে এবং যারা ট্যাক্স ফাঁকি দিয়েছেন তাদেরও গ্রেফতারের সম্ভাবনা রয়েছে। তাই এব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।
এফএমএস অ্যাকাউন্টিং এন্ড ট্যাক্স সার্ভিসেস-এর প্রেসিডেন্ট হোসাইন জব্বার শৈবাল এক প্রেস বিজ।হপ্তিতে জানান, আমরা বিগত ২৩ বছর ধরে ট্যাক্স রিটার্ন সহ অন্যান্য অ্যাকাউন্টিং সার্ভিস দিয়ে যাচ্ছি। আগামী ২৮ জানুয়ারী থেকে গত বছরের ট্যাক্স রিটার্ন চালু হচ্ছে। অতীতের মতো এবারও আমরা আমাদের ক্লাইন্টদের সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুতি নিয়েছি। এজন্য এফএমএস অ্যাকাউন্টিং এন্ড ট্যাক্স সার্ভিসেস অফিস চলতি বছরের ১৫ জানুয়ারী থেকে ১৫ এপ্রিল পর্যন্ত সপ্তাহের সাত দিনই খোলা থাকবে। তিনি ক্লাইন্টদের অ্যাপয়েন্টসেমন্ট নিয়ে অফিসে যোগাযোগ করার অনুরোধ জানান।
নিউইয়র্কের জ্যাকসন হাইটসের কর্ণফুলী ট্যাক্স সার্ভিসেস’র প্রেসিডেন্ট ও আইআরএস লাইসেন্সড প্র্যাক্টিশনার মোহাম্মদ হাসেম জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ’ট্যাক্স কাট অ্যান্ড জব এ্যাক্ট’ এ ট্যাক্স সিজনে কার্যকর হবে। আর ১৫ এপ্রিল যুক্তরাষ্ট্র জুড়ে ট্যাক্স সিজন শেষ হলেও ১৫ এপ্রিল সোমবার এবং পরদিন ১৬ এপিল মঙ্গলবার ‘ডিষ্ট্রিক্ট অব কলাম্বিয়া’ ছুটির দিন থাকায় ১৭ এপ্রিল বুধবার কেবল দু’টি স্টেট মেইন এবং ম্যাচাসুইটসে ট্যাক্স সিজনের শেষ দিন ধার্য্য করা হয়েছে।
তিনি জানান, এবার আর্নড ইনকাম ক্রেডিট বাড়ানো হয়েছে। ২০১৭ ট্যাক্স বছরে চাইল্ড ট্যাক্স ক্রেডিট এক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ ১০০০ ডলার করা হয়েছিল। যা চলতি বছর বৃদ্ধি পেয়ে হয়েছে ২০০০ ডলার। ২০১৭ ট্যাক্স বছরে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট ছিল ২০০০ ডলার। তিন বা অধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট ছিল ৩০০০ ডলার এবং এ ট্যাক্স বছরে প্রতি সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট প্রদান করা হবে ২০০০ ডলার করে। তিনি ট্যাক্স ফাইলিং করার সময় অভিজ্ঞ প্রফেশনালদের সহযোগিতার পাশাপাশি সঠিকভাবে আয়-ব্যয়ের হিসাবসহ নির্ভুল তথ্য প্রদান করা জন্য সংশ্লিষ্ট সবাবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন। ইউএনএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here