ক্যালিফোর্ণিয়া বসন্ত উৎসবে শতাধিক কণ্ঠে জাতীয় সংঙ্গীত

0
962

আহবাব এবি, ক্যালিফোর্ণিয়া:
ক্যালিফোর্ণিয়ার রাজধানী স্যাক্রামেন্টোতে গত শনিবার, ৯ই ফেব্রূয়ারী অনুষ্ঠিত হয়ে গেলো বসন্ত উৎসব। বাংলাদেশী বাঙালী ও ভারতীয় বাঙালীদের অংশগ্রহণে নাচে, গানে, ও কবিতায় প্রাণময় হয়ে উঠেছিল সারাটি দুপুর। আর সাথে ছিল শীতের বিদায়ী পিঠা-পুলির মহোৎসব। এই অনন্যসাধারণ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছিলোএখানকার আনন্দমেলা গোষ্ঠী , যারা গত পনেরো বছর ধরে স্যাক্রামেন্টো এলাকায় বাংলা সংস্কৃতির প্রচার ও প্রসারেনিবেদিত আছেন।

অসংখ্য রঙীন ব্যানার দিয়ে সাজানো হলঘরে সমবেত বাঙালী নারী পুরুষের বাসন্তী রঙের সাজসজ্জার বর্ণচ্ছটায় রাঙ্গিয়ে দিয়েছিলো সকলের মন। অনুষ্ঠানের শুরুতে শতাধিক কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত ও আমেরিকান জাতীয় সংগীত পরিবেশিত হয়। স্যাক্রামেন্টোর মাটিতে এই প্রথম শতাধিক কণ্ঠে “আমার সোনার বাংলা” গাওয়ায় সবার মন যে শুধু জয় করেছেই তা নয়, এক অপূর্ব আবেগে আপ্লুত করেছিলো সকল বাংলাদেশীকে।

এর পরে ছিল বসন্ত বরণ অনুষ্ঠান। শিশুরা “ওরে গৃহবাসী, খোল দ্বার খোল” গানের সাথে প্যারেড করে বসন্ত আবাহন করে। তারপরশুরু হয় সমবেত নৃত্যগীতি – “ফাগুন হাওয়ায় হাওয়ায় ” ও”ফাগুনের মোহনায় মন মাতানো মহুয়ায়” গানের সাথে ডান্ডিয়া নৃত্যে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মনে হচ্ছিলোযেন এখানকার সকল বাঙালিরা একটি বৃহৎ পরিবারের অংশ – প্রাণ খুলে সকলে মিলে নাচ গান করে বিদেশের মাটিতে দেশের বসন্ত উৎসবের আমেজ তৈরী করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here