বাংলার আধুনিক কবি আল মাহমুদ আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সোনালী কাবিনের এই কবি দীর্ঘদিন ধরে নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিল রোগে ভুগছিলেন। গত ৯ ফেব্রুয়ারি তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে প্রথমে সিসিইউতে এবং পরে আইসিইউতে রাখা হয়। শুক্রবার শারীরিক অবস্থার আরো অবনতি হলে চিকিৎসকরা তাঁকে লাইফ সাপোর্টে নেয়। পরে রাত ১১টা ৫ মিনিটে লাইফ সাপোর্ট খুলে নেয়া হয়। তাঁর মৃত্যুর খবরে হাসপাতালে ছুটে আসেন কবি-সাহিত্যিক ও ভক্তরা। ৮২ বছর বয়সী এই কবি সংবাদ পত্রে লেখা-লেখির মাধ্যমে সাহিত্য জগতে প্রবেশ করেন।

ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে ১৯৩৬ সালের ১১ জুলাই আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে আল মাহমুদের প্রথম কবিতার বই ‘লোক লোকান্তর’ প্রকাশিত হয়। এরপর প্রকাশিত হয়, ‘কালের কলস’ ও ‘সোনালী কাবিন’। কবিতা ছাড়াও আল মাহমুদ লিখেছেন উপন্যাস, গল্প, প্রবন্ধ ও আত্মজীবনী।

সাহিত্যে বিশেষ অবদান রাখায় তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার ও কলকাতার ভানুসিংহ সম্মাননা এর মধ্যে উল্লেখযোগ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here