এশিয়া সফরের কর্মসূচীতে দুই দিনের ভারত সফরে রয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। টাইমস অব ইন্ডিয়া জানায়, এই সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা, নিরাপত্তা, বাণিজ্য ও সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হবে। এনডিটিভি, ফিনেন্সিয়াল এক্সপ্রেস, বিজনেস টুডে, টাইমস অব ইন্ডিয়াবুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে মিলিত হন যুবরাজ সালমান।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘বৈঠকে তারা বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা করবেন।’ এদিন হায়দ্রাবাদ হাউসে বৈঠক করবেন মোদি ও সালমান। বৈঠকের পর দুই নেতা কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন। ভারতের কর্তৃপক্ষ জানান, এই আলোচনায় যৌথ প্রতিরক্ষা সম্পর্ক উন্নীতকরণ সহ যৌথ নৌ মহড়া নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

পুলওয়ামা ইস্যুতে ভারতের সংবেদনশীলতার কথা মাথায় রেখে পাকিস্তান থেকে রিয়াদে ফিরে গিয়েছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মঙ্গলবার রাতে ভারতের বিমানবন্দরে অবতরণ করার পর প্রটোকল ভেঙ্গে তাকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার সকালে রাষ্ট্রপতি ভবনে তাকে আনুষ্ঠানিকভাবে অভিবাদন জানান মোদি ও প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ। লাল গালিচা সংবর্ধনায় সিক্ত হয়ে যুবরাজ বলেন, ‘সৌদি আরব ও ভারতের মধ্যকার সম্পর্ক আমাদের ডিএনএর মধ্যে রয়েছে। প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট রামনাথের নেতৃত্বে এই সময়ে আমি নিশ্চিত আমরা সৌদিআরব ও ভারতের জন্য সেরা কিছু বয়ে আনতে পারব।

ভারত সৌদিআরবের চতুর্থ বৃহত্তম বাণিজ্যিক সহযোগি। দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২০১৭-১৮ অর্থবছরে ছিলো ২৭.৪৮ বিলিয়ন ডলার। এছাড়া ভারতের জ্বালানির অন্যতম সহযোগি দেশ সৌদি। দেশটির অপরিশোধিত তেলের ১৭ ভাগ ও এলপিজির ৩২ ভাগই আসে সৌদি আরব থেকে। সম্প্রতি সৌদির রাষ্ট্রায়াত্ত তেল কোম্পানি আরামকে আমিরাতের এডনোকের সঙ্গে অংশীদারিত্ব গড়ে ভঅরতের রাথনাগিরি রেফাইনারি ও পেট্রো-কেমিক্যাল প্রজেক্ট লিমিটেডের সঙ্গে ৪৪ বিলিয়ন ডলারের যৌথ অংশীদারিত্ব চুক্তি করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here