সব প্রস্তুতি সম্পন্ন। একুশের প্রথম প্রহরে নতশিরে মহান শহীদদের শ্রদ্ধা জানাবে জাতি। শ্রদ্ধার ফুলে ফুলে ভরে উঠবে স্মৃতির মিনার। নির্বিঘ্ন উদযাপনে কঠোর নিরাপত্তায় গৌরবের স্মৃতির মিনার। সকল সংকট মোকাবেলায় যুগযুগান্তরে প্রেরণা যুগিয়ে যাবে একুশ, সব স্তরে প্রতিষ্ঠা পাবে বাংলা এমন প্রত্যাশা সবার।

অহংবোধের লাল বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে স্মৃতির মিনার। অকাতরে জীবন বিলিয়ে দেয়া বীর শহীদের প্রতি কৃতজ্ঞতার পুষ্পার্ঘ ধারণের সময় যে আর বেশি বাকি নেই।

শেষ মুহূর্তের প্রস্তুতিও সম্পন্ন। শেষ হলো, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুষ্পার্ঘ অর্পণের মহড়াও। সিসিটিভি ক্যামেরার আওতায় পুরো প্রাঙ্গণ। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় পুরো এলাকায়।

একুশের প্রথম প্রহরে শ্রদ্ধার্ঘ্যে ভরে উঠবে স্মৃতির মিনার। তাও, ফুল হাতে কৃতজ্ঞ চিত্তে স্মৃতির মিনারে আগেই প্রিয় প্রজন্ম। দেয়ালে দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে ভাষার স্লোগান। প্রজন্মান্তরে একুশের বোধ যেখানে প্রেরণা যুগিয়ে যায়!

সর্বস্তরে মাতৃভাষার প্রচলন হলেই পূর্ণতা পাবে একুশ। জাতীয় সংকটে যে একুশ প্রেরণা যোগাবে মাথা না নোয়াতে। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে মুগ্ধতার কথা জানিয়েছেন বিদেশিরাও। আক্ষেপও ছিল কারও কারও কণ্ঠে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here