যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে দ্বিতীয় বৈঠক শেষ হয়েছে। উত্তেজনাপূর্ণ দু’দেশের সরকার প্রধান টানা দুই দিনের আলোচনাতেও দৃশ্যত কোন চুক্তি বা সমঝোতার ঘোষণা দেননি। বৈঠক শেষে নিয়ম অনুযায়ী কোন সংবাদ সম্মেলনেও হাজির হননি তারা। এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, হ্যানয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও চেয়ারম্যান কিম জং উনের মধ্যে ভালো ও গঠনমূলক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দুই নেতা পারমাণবিক নিরস্ত্রীকরণ এগিয়ে নেয়া ও অর্থনৈতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন। তবে এবার কোন চুক্তি হয়নি।’

আজ দুপুরে খাবারের পর ট্রাম্প ও কিম জং উনের গাড়িবহর হ্যানয়ের মেট্রোপল হোটেল ছেড়ে গেছে। দুপুরের পর চুক্তি স্বাক্ষরের জন্য অনুষ্ঠানের আয়োজন থাকলেও দুই নেতা তাদের সফর সংক্ষিপ্ত করে হোটেল ছেড়েছেন। বৈঠক শেষে তারা প্রথা অনুসারে কোন সংবাদ সম্মেলনেও হাজির হননি।

হোয়াইট হাউজের সূত্রে বলা হচ্ছে, সফরসূচিতে আকস্মিক পরিবর্তন নিয়ে দ্রুতই প্রেসিডেন্ট ট্রাম্প কথা বলবেন। হ্যানয় থেকে আল জাজিরার প্রতিবেদক জানান, আসলে ওই বৈঠক সংক্ষিপ্ত করা হয়েছে। হ্যানয় সামিট থেকে যে চুক্তি হওয়ার কথা ছিল, যে বক্তব্য দেয়া হবে বলে আশা করা হচ্ছিল, তা ঘটেনি। প্রেসিডেন্ট ট্রাম্পও তার সংবাদ সম্মেলন পিছিয়ে দিয়েছেন। এটা খুবই তাৎপর্যপূর্ণ। বৈঠকের ফল নিয়ে কোন ইতিবাচক পূর্বাভাস পাওয়া যাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here