বৈষম্যমূলক বিজ্ঞাপন মুছে দেয়ার সিদ্ধান্তে সামাজিক যোগাযোগকে স্বাগত জানিয়েছে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)। মাধ্যমটির বিরুদ্ধে এর ব্যবহারকারীদের জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ এমনকি পোস্ট কোড ভিত্তিক বৈষম্যের অব্যাহত অভিযোগ রয়েছে। গার্ডিয়ান

এসিএলইউসহ অন্যান্য মার্কিন অধিকার সংগঠনগুলো ফেসবুকের পদক্ষেপকে ঐতিহাসিক বলে মঙ্গলবার মন্তব্য করেছে। এর আগে অধিকার সংগঠনগুলো মাধ্যমটির বিরুদ্ধে মার্কিন জননিরাপত্তা অধিকার উপেক্ষা করার অভিযোগে মামলাও করেছিলো।

এসিএলইউ এর জ্যেষ্ঠ অ্যাটর্নি গ্যালেন শেরউইন জানান, ‘ফেসবুকের তড়িৎ সিদ্ধান্তে আমরা সন্তুষ্ট। ব্যবহারকারীদের লক্ষ্যবস্তু করে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রযুক্তি কোম্পানিগুলো বৈষম্যমূলক বিজ্ঞাপন সরানোর উদ্যোগ নিতে পারে।’

ফেসবুক জানায়, আগের বৈষম্যমূলক বিজ্ঞাপনগুলো সরিয়ে নেয়া হবে এবং এখন থেকে বিজ্ঞাপনদাতাদের একটি নীতি অবশ্যই মেনে চলতে হবে। প্রদেয় বিজ্ঞাপন কোন জাতি, ধর্ম বা বর্ণকে আঘাত করবে না এটি নিশ্চিত হওয়ার পরই কেবল অনুমোদন দেয়া হবে এবং অধিকার সংগঠনগুলোকেও তা খতিয়ে দেখার অনুমতি দেয়া হবে।

বৈষম্যমূলক বিজ্ঞাপন সরিয়ে নিতে অধিকার সংগঠনগুলোর সঙ্গে ফেসবুকের বোঝাপড়া হয়েছে। সমঝোতা অনুযায়ী, ফেসবুক ৫০ লাখ ডলার অর্থও পরিশোধ করতে রাজি হয়েছে। এবং এবছরের শেষ নাগাদ বৈষম্য রোধে সম্ভাব্য পরিবর্তনগুলো আনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here