বকেয়া বেতন পরিশোধ না করে কারখানা বন্ধের ঘোষণায় ফুঁসে উঠেছে গার্মেন্ট শ্রমিকরা। আজ বৃহস্পতিবার গাজীপুর শহরের তিন সড়ক এলাকার ইন্ট্রামেক্স গার্মেন্টের শ্রমিকরা সড়ক অবরোধ করে। সেখানে তারা বিক্ষোভ করছে। এ অবস্থায় ঢাকা-গাজীপুর সড়কের চান্দনা-চৌরাস্তা থেকে শহরের শিববাড়ি মোড় পর্যন্ত এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। ওই কারখানার সহকারী ব্যবস্থাপক (উৎপাদন)  মো. আবু তসলিম জানান, কর্মকর্তাদের ছয় মাসের বেতন এবং শ্রমিকদের তিনমাসের বেতন বকেয়া রয়েছে। কারখানা কর্তৃপক্ষ কয়েক দফা তারিখ দিয়েও বকেয়া পরিশোধ করেনি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ২০মার্চ কর্মীদের বেতন দেয়ার আশ্বাস দিয়েছিল করাখানা কর্তৃপক্ষ। কিন্তু তা না দিয়ে বৃহস্পতিবার আসতে বলে।

কিন্তু আজ সকালে কারখানায় গিয়ে ফটকে তালা আর অনির্দিষ্টকালের জন্য গার্মেন্ট বন্ধের নোটিস দেখে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

এক পর্যায়ে শ্রমিকরা পাশের ঢাকা-গাজীপুর সড়কে অবস্থান নিয়ে অবরোধ তৈরি করে। ফলে সকাল ৮টার দিকে ওই পথ দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর সিনিয়র এএসপি মো. মকবুল হোসেন বলেন, পরিস্থিতি সামাল দিতে ইন্ট্রামেক্স গার্মেন্টের মালিকের সঙ্গে তারা যোগাযোগ করেছেন।
মালিক বলেছে, অর্থ সংকটের কারণে তিনি বকেয়া পরিশোধ করতে পারেননি। টাকার ব্যবস্থা করতে না পেরে তিনি বন্ধের নোটিস লাগিয়ে দিয়েছেন।”

গাজীপুর সদর থানার ওসি সমীর চন্দ্র সূত্রধর বলেন, তারা বিক্ষোভরত শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করছেন। বকেয়া পরিশোধের বিষয়টি নিয়ে কারখানার মালিকপক্ষ এবং বিজিএমইএ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার উদ্যোগ নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here