নাইজেরিয়ায় বাংলাদেশের স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠান : ৫০টির বেশী দেশের রাষ্ট্রদূতদের অংশগ্রহণ

0
432
????????????????????????????????????

যথাযোগ্য মর্যাদা ও আনন্দঘন পরিবেশে নাইজেরিয়ায় গত ২৬শে মার্চ ২০১৯ তারিখে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের ৪৮তম বার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সন্ধ্যা ৭-৯ টা পর্যন্ত আবুজার হিলটন হোটেলে দিবসটি উপলক্ষে একটি কূটনৈতিক সম্বর্ধনার আয়োজন করা হয়। বাংলাদেশ ও নাইজেরিয়ার জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় এবং পরে সকল শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানিয়ে হাইকমিশনার জনাব মো: শামীম আহসান, এনডিসি তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সকল শহীদ ও মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। একই সাথে তিনি ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে বিদেশী বন্ধুদের ভূমিকার কথাও কৃতজ্ঞতাচিত্তে স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব কিভাবে বাংলাদেশকে দেশে ও আন্তর্জাতিক পরিমন্ডলে একটি নতুন উচ্চতায় নিয়ে গিয়েছে তা তিনি তথ্য ও পরিসংখ্যানসহ তুলে ধরেন। জনাব আহসান নাইজেরিয়ার সাথে ভবিষ্যতে ঘনিষ্ঠতর সম্পর্কের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন। সম্বর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিক বিভাগের পরিচালক জনাব নুরা আব্বা রিমি নাইজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রীর প্রতিনিধিত্ব করেন এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশ্বে সবচেয়ে জনবহুল দেশ হিসেবে নাইজেরিয়া ও বাংলাদেশের পাশাপাশি অবস্থান (৮ম ও ৭ম) এর কথা সরসভাবে তুলে ধরে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের প্রচেষ্টা ও মূল্যবোধের ক্ষেত্রেও উভয় দেশের মধ্যে নৈকট্যের কথাও তিনি উল্লেখ করেন। পরে, বিশেষ অতিথি, কূটনৈতিক কোরের ডীন, হাইকমিশনার ও তার সহধর্মীনি কেক কাটায় অংশগ্রহণ করেন।

????????????????????????????????????

????????????????????????????????????

সম্বর্ধনা হলে একটি ʿবাংলাদেশ কর্ণার’ স্থাপন করা হয় যেখানে বিবিধ রপ্তানী পণ্য (ঔষধ, সিরামিক, পাটজাত ও চামড়াজাত দ্রব্য, চা, হস্তশিল্প) এবং বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের অনেক উপাদান স্থান পায়। বিশাল হল রুমের প্রবেশদ্বারসহ অন্যান্য এলাকায় বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা, পর্যটন, আন্তর্জাতিক ক্ষেত্রে দৃশ্যমান উপস্থিতিসহ বিভিন্ন বিষয়ে রোল-আপ-ব্যানার এর মাধ্যমে বাংলাদেশকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা হয়। এছাড়া ভিডিও প্রদর্শনের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা, উন্নয়ন অগ্রযাত্রাসহ অন্যান্য বিষয়ে তুলে ধরা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপরে স্থানীয় প্রভাবশালী দৈনিক লিডারশীপ পত্রিকায় প্রকাশিত দুটো বিশেষ ফিচার বাঁধাইকৃত ফ্রেমে বাংলাদেশ কর্ণারে স্থান পায়। অতিথিদের পাটের ব্যাগে মোড়ানো বাংলাদেশের চা এবং উন্নয়ন অভিযাত্রার উপর স্থানীয়ভাবে মুদ্রণকৃত মনোরম পুস্তিকা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডায়েরী ও ক্যালেন্ডার ঐতিহ্যবাহী জামদানীর প্রিন্ট সম্বলিত ব্যাগে উপহার হিসেবে প্রদান করা হয়।

অনুষ্ঠানটিতে ৫০টির অধিক দেশের রাষ্ট্রদূত, জাতিসংঘ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, উর্দ্ধতন নাইজেরিয়া সরকারের কর্মকর্তাবৃন্দ, নির্বাচিত প্রতিনিধি, কূটনীতিক, চেম্বার ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ, সাংবাদিকসহ সুশীল সমাজের সদস্য এবং প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।

এর পূর্বে সকালে হাইকমিশনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, বাণী পাঠ এবং মোনাজাত।

দিবসটি উপলক্ষে স্থানীয় প্রভাবশালী দৈনিক লিডারশীপ পত্রিকায় একটি বহুরঙ্গের ক্রোড়পত্র প্রকাশিত হয়। প্রেস বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here