চোটের কারনে জুভির হয়ে মাঠে নামতে না পারলেও ক্রিশ্চিয়ানো রোনালদোর অভাব ভালোভাবেই পূরণ করছেন দলের তরুণ খেলোয়াড়রা। কিন্তু ক্যালগিরির বিপক্ষে জুভদের ২-০ গোলে পাওয়া জয়ের ম্যাচে পড়েছে বর্ণবৈষম্য’র ছায়ায় শিকার হয়েছেন জুভি প্লেয়ার মইস কিন।

কিনের জন্ম ইতালিতেই। তবে বাবা আইভরিকোস্টের। ম্যাচের শেষদিকে আক্রমণের শিকার হন কিন। নির্ধারিত সময়ের খেলা তখন পাঁচ মিনিট বাকি, তখন গোল করেন কিন। তখন গোলবারের পেছন দিকে থাকা ক্যালগিরির সমর্থকরা কিনকে নিয়ে বর্ণবৈষম্যমূলক আচরণ করে।

ম্যাচ চলাকালীন গোল করার পর দু’হাত প্রসারিত করে উদযাপন করেন কিন। তখন পাশ থেকে ক্যালগিরি সমর্থকরা চেঁচামেচি করতে থাকে। যার মধ্যে ‘বিইউইই’ শব্দও শোনা যায়। ইতালিয়ান মিডিয়া জানাচ্ছে, এই শব্দটা সেখানকার ফুটবলে ফুটবলারদের অপমান করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। তাছাড়া ভিড়ের মধ্য থেকে বানর বলার শব্দও শোনা যায়।

গোলের পর সমর্থকদের এমন আচরণে দ্রুতই প্রতিক্রিয়া জানান জুভেন্টাসের ব্লেইস মাতুইদি। রেফারির কাছে কড়া প্রতিবাদ জানানোর পাশাপাশি শেষ বাঁশি বাজানোর আগেই মাঠ ছেড়ে চলে যাওয়ার হুমকি দেন ফরাসি তারকা। গত বছর একই মাঠে বর্ণবৈষম্য’র অভিযোগ তুলেছিলেন মাতুইদি নিজেও। তখন ক্ষমা চেয়েছিল ক্যালগিরি।

ওই ঘটনায় তিন মিনিটের মতো খেলা বন্ধ থাকে। এসময় সমর্থকদের হুশিয়ার করা হয়। তিন ধাপের সতর্কতায় শেষ পর্যন্ত মাঠ থেকে বের করে দেয়ার প্রসঙ্গ ছিল। এরপর খেলা শুরু হলেও গ্যালারি থেকে আরও বেশি অবজ্ঞাসূচক ধ্বনি ভেসে আসে। ফলে নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ বাঁশি বাজিয়ে দেন রেফারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here