জাতির পিতার সবসময় একটি চিন্তা ছিলো ১২’শ মাইল দূরে দুটি দেশ শুধুমাত্র ধর্মের ওপর নির্ভর করে, তা হতে পারে না। তারপর দুটি দেশের সব কিছুই ভিন্ন। তাই বাঙালিকে একটি সতন্ত্র জাতি হিসেবে লাভ করতে হবে। আর সেই চিন্তা থেকেই বাঙালি জাতিকে প্রস্তুত করেছিলেন। এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বেলা ১২টার দিকে বিআইসিসি’কে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যেহেতু জাতির পিতা সবসময় স্বাধীনতার জন্য প্রস্তুতি নিয়ে রেখে নিয়েছিলেন। নির্বাচনের মধ্য দিয়ে জনগণের সমর্থন নিয়ে ছিলেন।  ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে তিনি সমস্ত দিক নির্দেশনা দিয়েছিলেন। যা দেশের মানুষ অক্ষরে অক্ষরে পালন করে এবং স্বাধীনতা অর্জন করে বাঙালি।

প্রধানমন্ত্রী বলেন, গবেষণাকে সবসময় গুরুত্ব দেই । কাজেই বঙ্গবন্ধু ফেলোশিপ, এসটি ফেলোশিপ ও গবেষণা অনুদানের জন্য নির্বাচিত সকল ফেলো বিজ্ঞানীকে তিনি অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী বলেন,  আমাদের নতুন প্রজন্ম ও মধ্য বয়সীরা ইতিহাস জানানে না। ১০৭৫ সালে যখন যুদ্ধবিধ্যস্ত দেশকে আর্থ উন্নয়নের দিকে এগিয়ে নিয়েছিলেন এগিয়ে নিয়ে যাচ্ছিলেন সেই সময় জাতির পিতা বঙ্গবন্ধুকে নির্মমভাভে হত্যা করা হয়।
৭৫-৯৬ এবং ২০০১-২০০৮ এই ২৯ বছর যারা ক্ষমতায় ছিলো তার দেশের আর্থ সামজিক উন্নয়নের কোনো চিহ্ন তারা রাখতে পারেনি, করেনি। করবে না এটা স্বাভাবিক। যারা স্বাধীনতাকেই বিশ্বাস করেনি এবং গণ হত্যার সাথে জড়িত। আর যারা এখনো অগ্নিসন্ত্রাস করে মানুষ হত্যা করে। জঙ্গিবাদকে যারা লালন-পালন করে তারা দেশের উন্নতি চায় না। কারণ স্বাধীনতার আদর্শকেই কেউ যদি বিশ্বাস না করে তারা দেশের মানুষের উন্নতি চাইবে কেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here