তেলের উৎপাদন এখনই বাড়াচ্ছে না : পুতিন

0
526

তেলের উৎপাদন এখনই বাড়ানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চীনের রাজধানী বেইজিং এ একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে গিয়ে এসব কথা বলেন পুতিন।

এসময় তিনি আরো বলেন, তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা- ওপেকের সঙ্গে মস্কোর যে চুক্তি হয়েছে তা মেনে তেলের উৎপাদন নির্দিষ্ট সীমা পর্যন্ত আটকে রাখবে রাশিয়া।

পুতিন বলেন, শুধু চীন নয় বিশ্বের সব দেশের জ্বালানির চাহিদা মেটাতে রাজি রাশিয়া। আমরা বর্তমানে ১৫ লাখ ব্যারেল তেল উত্তোলন করছি এবং এর পরিমাণ আরো বাড়াতে পারি। কিন্তু আমরা ওপেকের বেধে দেয়া সীমা মেনে চলতে চাই। আগামী জুলাই মাসে ওপেকের এই সময়সীমা শেষ হবে।

ইরানের তেল বিক্রির ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞা আরোপের জের ধরে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত এরইমধ্যে বাজারে অতিরিক্তি তেল ছাড়ার ঘোষণা দিয়েছে। এ অবস্থায় জ্বালানি তেলের অন্যতম বড় প্রস্তুতকারক রাশিয়া কি সিদ্ধান্ত নেয় তা দেখার জন্য অনেকে অপেক্ষা করছিলেন।

এদিকে চলতি মাসের ২২ এপ্রিল ট্রাম্প প্রশাসন এক বিবৃতিতে বলেছে, ১ মে থেকে ইরানের কাছ থেকে ক্রেতারা কোনো তেল কিনতে পারবে না। যেসব দেশ ইরান থেকে তেল কিনবে তাদেরকে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here