পাকিস্তানে মাসুদ আজহারের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

0
481

সম্প্রতি জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের (জেইএম) শীর্ষনেতা মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ ঘোষণার পরিপ্রেক্ষিতে শক্ত পদক্ষেপ নিল পাকিস্তান। মাসুদ আজহারের সব সম্পত্তি বাজেয়াপ্ত ও ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

গত বুধবার এক প্রজ্ঞাপনে মাসুদ আজহারের ‍বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা কার্যকরে দ্রুত ব্যবস্থা নিতে কর্মকর্তাদের নির্দেশ দেয় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। জেইএম নেতার কাছে সবধরনের অস্ত্র ও গুলি কেনাবেচাও নিষিদ্ধ করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল জানান, মাসুদ আজহারের ওপর এই নিষেধাজ্ঞা দ্রুত কার্যকরে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতশাসিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) অন্তত ৪০ জন সদস্য নিহত হন। এ হামলায় মাসুদ আজহার জড়িত অভিযোগ করে তাকে নিষিদ্ধের দাবি জানায় ভারত। তবে কৌশলে এ নিষেধাজ্ঞা আটকে দেয় চীন।

তবু হাল ছাড়েনি ভারত। তাদের জোর কূটনৈতিক তৎপরতায় সরাসরি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব তুলে ধরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। এতে বেশ চাপে পড়ে বেইজিং। তারা সুপারিশ করে যে, মাসুদ আজহারকে নিষিদ্ধের বিষয়টি জাতিসংঘের ১২৬৭ কমিটিতে (আল-কায়েদা স্যাংশনস কমিটি) সমাধান করা উচিত, যার কার্যবিবরণী জনসম্মুখে প্রকাশ করা হয় না।

তবে অব্যাহত চাপের মুখে চীন এ অভিযোগ তুলে নিলে স্থানীয় সময় বুধবার (০১ মে) জইশ-ই-মহম্মদ নেতা মাসুদ আজহারকে বিশ্ব সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দেয় জাতিসংঘ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here