বিশ্বকাপের এমন কিছু রেকর্ড যা ভাঙা দুঃসাধ্য

0
91

নিউজ ডেস্ক: অনেকটা দুর্দমনীয গতিতে ছুটছেন বিরাট কোহলি। ধারণা করা হয়েছে ওয়ানডেতে শচীন টেন্ডুলকারের অনেক রেকর্ডে ভাগ বসাবেন তিনি। কিন্তু বিষয়টা যখন বিশ্বকাপ, তখন এমন কিছু রেকর্ড আছে যা কারও পক্ষেই ভাঙা ভীষণ দুঃসাধ্য হবে।

বিশ্বকাপ খেলা রেকর্ড: ১৯৯২ সালে শুরু করে থেমেছেন ঘরের মাঠে ২০১১-এর বিশ্বকাপে। ক্যারিয়ারে ছটি বিশ্বকাপ খেলেছেন টেন্ডুলকার। জাভেদ মিয়াঁদাদ ছাড়া এই রেকর্ড নেই আর কারও। শুধু এই রেকর্ডটি পাকিস্তানের কিংবদন্তির সঙ্গে ভাগাভাগি করেছেন টেন্ডুলকার। অন্যগুলো ধরা ছোঁয়ার বাইরে।

সবচেয়ে বেশি রান: বিশ্বকাপের ৪৫ ম্যাচে ৫৬.৯৫ গড়ে ২২৭৮ রান করেছেন টেন্ডুলকার। ভারতীয় কিংবদন্তির পরের স্থানে আছেন অস্ট্রেলিয়ার সর্বজয়ী অধিনায়ক রিকি পন্টিং। পাঁচ বিশ্বকাপে ৪৬ ম্যাচ খেলে ১৭৫৩ রান করেছেন। বিশ্বকাপের সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি পন্টিংয়ের দখলে থাকলেও রান বেশি করার রেকর্ডটি টেন্ডুলকারের।

সবচেয়ে বেশি সেঞ্চুরি: আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক টেন্ডুলকার। বিশ্বকাপেও সবচেয়ে বেশি সেঞ্চুরিও তাঁর। ৪৫ ম্যাচে ছয়টি সেঞ্চুরি টেন্ডুলকারের। চারটি করে সেঞ্চুরি নিয়ে কাছাকাছি আসতে পেরেছিলেন রিকি পন্টিং ও কুমার সাঙ্গাকারা।

এবার বিশ্বকাপ খেলছেন, এমন বেশ কয়েকজনের সম্ভাবনা রয়েছে এটি স্পর্শ করার। কিন্তু বাস্তবতা বলছে ভিন্ন। অতিমানবীয় কিছু ঘটলেই কেবল তা সম্ভব। কারণ রেকর্ডটি ছুঁতে হলে অন্তত চারটি সেঞ্চুরি করতে হবে শিখর ধাওয়ান, মাহমুদউল্লাহ রিয়াদ, হাশিম আমলা, বিরাট কোহলি ও ক্রিস গেইলকে।

সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরি:  ৬ সেঞ্চুরি ছাড়াও ১৫টি হাফসেঞ্চুরিও আছে ভারতের সাবেক অধিনায়কের দখলে। দ্বিতীয় সর্বোচ্চ ৯টি ফিফটি আছে জ্যাক ক্যালিসের। এই বিশ্বকাপে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে শচীনের কাছাকাছি আছেন কেবল ক্রিস গেইল। তাঁর ফিফটির সংখ্যা মাত্র চারটি।

এক বিশ্বকাপের সর্বোচ্চ রান: এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের রেকর্ডের মালিকও শচীন। ২০০৩ সালে ভারতকে রানার্সআপ করার পথে ১১ ইনিংসে ৬১.১৮ গড়ে করেছিলেন ৬৭৩ রান। ১৪ রানের জন্য রেকর্ডটি ভাঙা হয়নি অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেনের।

সর্বোচ্চ ছক্কা ও চার: বিশ্বকাপে সবচেয়ে বেশি বাউন্ডারি এসেছে শচীন টেন্ডুলকারের ব্যাট থেকে। মোট ২৪১টি চার হাঁকিয়ে শীর্ষে আছেন তিনি। দ্বিতীয়স্থানে থাকা রিকি পন্টিংয়ের চেয়ে ৯৬টি বেশি। তবে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটির যৌথ ভাগীদার ক্রিস গেইল ও এবি ডি ভিলিয়ার্স। ৩৭টি ছয় নিয়ে এই রেকর্ড গড়েছেন তারা। তবে এবার এই রেকর্ড ছাড়িয়ে যাবার সুযোগ আছে গেইলের সামনে।

এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা ও চার: বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। গত বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম ডাবল সেঞ্চুরির পথে ১৬টি ছয় মেরেছিলেন তিনি। আর এক ইনিংসে সবচেয়ে বেশি চার মারার রেকর্ডটি মালিকানা অন্য ডাবল সেঞ্চুরিয়ানের কাছে। গত বিশ্বকাপেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ ২৩৭* রানের ইনিংস খেলার পথে ২৪টি চার মারেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল।

দ্রুততম সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি: বিশ্বকাপে দ্রুততম অর্ধশতকের মালিক নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। গত বিশ্বকাপে ওয়েলিংটনে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৮ বলে পঞ্চাশ ছুঁয়েছিলেন তিনি। আর দ্রুততম সেঞ্চুরির মালিক আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন। ২০১১ বিশ্বকাপে বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৫০ বলে শতক তুলে নিয়েছিলেন এই আইরিশ অলরাউন্ডার।

সর্বোচ্চ গড়: বিশ্বকাপে কমপক্ষে এক হাজার রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ গড় দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের। ২৩ ম্যাচে ৬৩.৫২ গড়ে ১২০৭ রান করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here