আবারও রাজপরিবারের রীতি ভাঙলেন হ্যারি-মেগান

0
139

আবারও ব্রিটিশ রাজপরিবারের রীতি ভাঙলেন প্রিন্স হ্যারি ও মেগান মারকেল। আর সেটা নিজেদের সদ্যোজাত সন্তানের নাম আর্চি হ্যারিসন রাখা নিয়ে। এমন নামের বড় একটা চল নেই রাজ পরিবারে।

ঐতিহ্যময়, খাঁটি ব্রিটিশ নামই এতদিন পর্যন্ত নতুন সদস্যের নামকরণের ক্ষেত্রে ব্যবহার করা হত। তবে বরাবরের মতো এবারও সেই প্রাচীন রীতি ভাঙলেন হ্যারি-মেগান। এমনকি নামের প্রথমে আর্ল বা প্রিন্সও জুড়তে দেননি তারা। নামের পরে অবশ্য হ্যারিসন মাউন্টব্যাটেন-উইন্ডসর।

ব্রিটেনের রাজপরিবারের সদস্যদের নামের পিছনে যে মাউন্টব্যাটেন-উইন্ডসর ব্যবহার হয়, তার সূচনা হয় ১৯৬০ সালে। এই পদবীতে রানি এলিজাবেথ ও তার স্বামী প্রিন্স ফিলিপের দুজনের পদবী জুড়ে দেওয়া হয়েছে। আর্চি নামটা একেবারেই আমেরিকান। আর্চি নামের একটি কার্টুন চরিত্রের খাতিরেই এর জনপ্রিয়তা। এই নামের অর্থ সাহসী। তা সত্যিই নতুন সদস্যের নামকরণের ক্ষেত্রে সাহসিকতার পরিচয় দিলেন হ্যারি-মেগান।

গত সোমবার স্থানীয় সময় সকাল ৫টা ২৬ মিনিটে মেগানের কোল আলো করে আসে রাজপরিবারের নতুন এই সদস্য। সোমবার পুত্র সন্তান হওয়ার খবর প্রকাশ হওয়ার পর প্রিন্স হ্যারি সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, ‘মা ও সন্তান দু’জনেই সুস্থ আছেন।

গত বছর ১৯ মে বিয়ে হয়েছিল মেগান-হ্যারির। বিয়ের সময়ও রাজপরিবারের কড়া অনুশাসনকে বুড়ো আঙুল দেখিয়েছিলেন হ্যারি। মেগানই এই পরিবারের প্রথম আধা-কৃষ্ণাঙ্গ আমেরিকান, ডিভোর্সি, অভিনেত্রী রাজবধূ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here